শিরোনাম
ক্ষমা চাইলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১৬:৪৫
ক্ষমা চাইলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যৌন হেনস্থার শিকার শিশু এবং তাদের অভিভাবকদের কাছে ক্ষমা চেয়ে অনন্য এক নজির গড়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।


সংসদে দেয়া বক্তৃতায় তিনি এ ক্ষমা প্রার্থনা করেন তিনি।


সোমবার টেলিভিশনে সম্প্রচারিত তাঁর এই বক্তব্য শুনতে রাজধানী ক্যানবেরায় সমবেত হন হাজার হাজার মানুষ। সেই ভিড়ে ছোটবেলায় যৌন হেনস্থার শিকার হওয়া অনেক মানুষ এবং তাদের বাবা-মায়েরাও ছিলেন।


প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘‘অস্ট্রেলিয়ায় এই সমস্যাকে এতদিন দেখেও না দেখার ভান করে এসেছি আমরা। আমরা দুঃখিত, একটি জাতি হিসাবে শিশুদের সম্পূর্ণ সুরক্ষা দিতে আমরা ব্যর্থ হয়েছি। আমরা ক্ষমাপ্রার্থী সেসব বাবা-মায়ের কাছে, যাঁদের বিশ্বাস আমরা হারিয়েছি। একটি জাতি হিসাবে এটা আমাদের লজ্জা।''


অস্ট্রেলিয়ায় দীর্ঘ পাঁচ দশক ধরে চলছিল বিভিন্ন ধর্মীয় ও সরকারি প্রতিষ্ঠানে বাড়তে থাকা শিশু যৌন হয়রানির ঘটনার তদন্ত। বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগের তীর চার্চ (গির্জা) কিংবা অনাথ আশ্রমের ক্ষমতাশালী পুরুষদের দিকে।


অন্তত ৯০ বছর ধরে হাজার হাজার শিশু নির্যাতিত হয়েছে এই প্রতিষ্ঠানগুলোতে - এমন তথ্যই জানা গেছে চলমান এই তদন্ত থেকে।


অন্তত আট হাজার মানুষের সাক্ষ্যদানের মাধ্যমে উঠে এসেছে ১৫,০০০ শিশুর যৌন নিপীড়নের শিকার হওয়ার ঘটনা।


এদিকে অস্ট্রেলিয়ার ক্যাথলিক চার্চ ও স্কাউটসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইতিমধ্যেই শিশুদের যৌন হয়রানি থেকে বাঁচাতে ব্যর্থ হওয়ার জন্য ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছে।


সোমবার ক্ষমা চাওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী মরিসন কথা দেন, শিশু যৌন নিপীড়ন বিষয়ে সচেতনতা বাড়াতে একটি জাদুঘর চালু করা হবে। সূত্র : রয়টার্স/এএফপি


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com