শিরোনাম
রাশিয়ার সাথে ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১১:৫০
রাশিয়ার সাথে ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার সাথে করা ঐতিহাসিক ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিশ্চিত করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ১৯৮৭ সালে করা ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তিটি লঙ্ঘন করেছে রাশিয়া।


এই চুক্তির মাধ্যমে ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিষিদ্ধ করা হয়। এই ক্ষেপণাস্ত্র ৫০০ থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।


ট্রাম্প বলেছেন, যে অস্ত্র আমাদের ব্যবহার করা নিষেধ তা আমরা রাশিয়াকে ব্যবহার করতে দেব না। আমি জানি না কেন প্রেসিডেন্ট বারাক ওবামা এ বিষয়ে আলোচনা করেননি বা চুক্তি থেকে সরে আসেননি। রাশিয়া বহু বছর ধরে এই চুক্তি ভঙ্গ করছে।



২০১৪ সালে রাশিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর দেশটির বিরুদ্ধে আইএনএফ চুক্তি ভঙ্গের অভিযোগ এনেছিলেন সাবেক প্রেসিডেন্ট ওবামা। তবে ইউরোপীয় নেতাদের চাপের মুখে ওবামা চুক্তি প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে আসেন। যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিলে বিশ্বে অস্ত্র প্রতিযোগিতা শুরু হতে পারে বলে আশঙ্কা করেন ইউরোপীয় নেতারা।


এদিকে রাশিয়া ক্ষেপণাস্ত্র চুক্তি লঙ্ঘনের বিষয়টি অস্বীকার করেছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রকে উদ্ধৃত করে বলেছে, বিশ্বে একক ক্ষমতার স্বপ্ন থেকে যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে, যেখানে তারাই থাকবে বিশ্বের একমাত্র সুপারপাওয়ার হিসেবে।


যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া নোভাটর ৯এম৭২৯ নামে মাঝারি পাল্লার একটি ক্ষেপনাস্ত্র তৈরি করছে, যা ন্যাটো দেশগুলোতে এসএসসি-৮ নামে পরিচিত। এই ক্ষেপনাস্ত্রের মাধ্যমে রাশিয়া ন্যাটোর যে কোনো দেশে অল্প সময়ের মধ্যেই হামলা চালাতে পারবে।


চুক্তি ভঙ্গের বিষয়টি অস্বীকার করলেও রাশিয়া তাদের এই নতুন ক্ষেপণাস্ত্র নিয়ে খুব কমই কথা বলছে। বিশ্লেষকদের মতে, রাশিয়া এই অস্ত্রগুলো সাধারণ বাহিনীর জন্য বিকল্প সস্তার অস্ত্র হিসেবে দেখছে।


মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের শুক্রবারের এক প্রতিবেদনে বলা হয়, প্রশান্ত মহাসাগরের পশ্চিমা অঞ্চলে চীনের সামরিক উপস্থিতি বৃদ্ধির পাল্টা ব্যবস্থা হিসেবে চুক্তি থেকে নাম প্রত্যাহার করতে চাইছে যুক্তরাষ্ট্র। চীন ওই চুক্তি স্বাক্ষরকারী দেশ নয়, সে ক্ষেত্রে কোনো বাধা ছাড়াই তারা মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারে।



আইএনএফ নামের ঐতিহাসিক চুক্তিটি ১৯৮৭ সালে স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com