সউদি আরবে নতুন যুবরাজ আসছেন!
প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৮, ১৯:৪৬
সউদি আরবে নতুন যুবরাজ আসছেন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে সরিয়ে তার ছোটভাই খালিদ বিন সালমানকে যুবরাজের পদে অভিষিক্ত করার পরিকল্পনা করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।


ফ্রান্সের দৈনিক ''লা ফিগারো'' প্যারিসের একটি কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার এ খবর দিয়েছে।


দৈনিকটি জানিয়েছে, সাংবাদিক জামাল খাশোগির গুম হয়ে যাওয়া নিয়ে এরই মধ্যে সউদি আরবের প্রভাবশালী এলিজেন্স কাউন্সিল গোপনে বৈঠক করেছে। খাশোগিকে মোহাম্মাদ বিন সালমানের নির্দেশে তুরস্কের ইস্তাম্বুলস্থ সউদি কনস্যুলেটের মধ্যে হত্যা করা হয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। এ ঘটনা ছাড়াও যুবরাজ ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়ে বহু প্রিন্সের বিরুদ্ধে যেসব শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছেন, তাকে এই কাউন্সিল ভালো চোখে দেখেনি, যদিও এই এলিজেন্স কাউন্সিলই গত বছর দেশটির প্রথা ভেঙে বিন সালমানকে নয়া যুবরাজ পদে নিয়োগ দিয়েছিল।


ফরাসি পত্রিকাটি বলছে, কাউন্সিল এখন মোহাম্মাদ বিন সালমানের ছোট ভাই খালিদ বিন সালমানকে উপ-যুবরাজের দায়িত্ব দিতে চাচ্ছে। পর্যায়ক্রমে তাকে যুবরাজের পদে অভিষিক্ত করা হবে। খালিদ বর্তমানে আমেরিকায় সউদি রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন।


একটি সউদি সূত্র ''লা ফিগারো''-কে বলেছে, খালিদকে উপ-যুবরাজের পদে বসানোর অর্থ হবে আগামী কয়েক বছরের মধ্যে যুবরাজের পদ হারাবেন মোহাম্মাদ বিন সালমান। এভাবে সৌদি রাজতন্ত্রের ক্ষমতা সালমান পরিবারের কাছেই রেখে দেয়া সম্ভব হবে। দেশে ও দেশের বাইরে খালিদ বিন সালমান তার বড় ভাই মোহাম্মাদের চেয়ে অনেক বেশি জনপ্রিয় বলে পত্রিকাটি জানিয়েছে।


এর আগে মার্কিন দৈনিক ''নিউ ইয়র্ক টাইমস'' গত সোমবার খবর দিয়েছিল, খালিদ বিন সালমানকে এরই মধ্যে রিয়াদে ডেকে নেয়া হয়েছে। তিনি আর রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন না। সূত্র : পার্সটুডে


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com