তুরস্কের কাছে খাসোগি হত্যার প্রমাণ চায় যুক্তরাষ্ট্র
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৮:৩২
তুরস্কের কাছে খাসোগি হত্যার প্রমাণ চায় যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যার শক্তিশালী প্রমাণ চেয়েছে যুক্তরাষ্ট্র। তুরস্কের দাবি জামাল খাসোগিকে হত্যার প্রমাণ তাদের কাছে আছে।


বুধবার (১৭ অক্টোবর) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের দাবি করা অডিও বা ভিডিও রেকর্ডিং এর প্রমাণ দেখতে চেয়ে বিবৃতি দেন। তদন্তের শুরু থেকেই খাসোগিকে হত্যার একটি অডিও প্রমাণ হাতে থাকার দাবি করে আসছে তুরস্ক।


এই অডিওর কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘যদি এমন প্রমাণ থাকে তাহলে আমরা তাদেরকে সেটা দিতে বলেছি।’


তিনি বলেন, ‘সপ্তাহের শেষের দিকে সত্য বের হয়ে আসবে। এ বিষয়ে সৌদি আরব ও তুরস্ক সফর করে আসা পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বিস্তারিত আলোচনা হবে।’


এ সময় সৌদি আরবকে আড়াল করার চেষ্টা করছেন কি না এমন প্রশ্নে ট্রাম্প বলেন, ‘না, মোটেই না, কী হচ্ছে আমি শুধু তা বের করতে চাই।’


এ দিকে এক টুইটে ট্রাম্প জানান, সৌদি যুবরাজের সঙ্গে ফোনে কথা হয়েছে। তিনি তাদের তুর্কি কনস্যুলেটে কী ঘটেছে তা জানার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন।


মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, ‘তিনি আমাকে বলেছেন যে, তিনি ইতোমধ্যে এই ঘটনার একটি পরিপূর্ণ তদন্ত শুরু করে দিয়েছেন এবং এটা দ্রুত শেষ করা হবে। সব প্রশ্নের উত্তর শিগগিরই সামনে আসবে।’


এর আগে তুরস্কের পথে রওনা দেয়ার সময় বিমানবন্দরে সাংবাদিকদের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও বলেন, 'আমি শুনেছি, তারা এ বিষয়ে একটি তদন্ত করবেন। আমরা তা মূল্যায়ন করে দেখব।’


উল্লেখ্য, গত ২ অক্টোবর সৌদি সাংবাদিক জামাল খাসোগি প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি।


তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যা করা হয়েছে। ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।


তবে সৌদি আরবের বিরুদ্ধে এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরব বলছে, খাসোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com