শিরোনাম
রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদকে শুনানির অনুরোধ
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১৪:৪১
রোহিঙ্গা ইস্যুতে নিরাপত্তা পরিষদকে শুনানির অনুরোধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের নৃশংসতা বিষয়ে তদন্ত দলের দেয়া তথ্য শুনানির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ আটটি দেশ। রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা চালানোর ঘটনায় দেশটির সামরিক বাহিনীকে দায়ী করেছে তদন্ত দল।


চীন এ আবেদনের বিরোধীতা করতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা, মিয়ানমারের সামরিক বাহিনীর সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং তারা নিরাপত্তা পরিষদের পদক্ষেপ থেকে দেশটিকে রক্ষা করতে চায়।


বার্তা সংস্থা এএফপি’র হাতে আসা এক যৌথ আবেদন পত্রে নয়টি দেশ জানায়, তদন্ত দলের চেয়ারপার্সনকে মিয়ানমার পরিস্থিতি ও এ বিষয়ে আরো তথ্য সংগ্রহের অনুমতি এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় এর প্রভাব বিষয়ে নিরাপত্তা পরিষদকে অবহিত করতে হবে।


জাতিসংঘের ওই দল গত মাসে একটি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করে। এতে মিয়ানমার পরিস্থিতি হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে তুলতে বা অ্যাডক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করতে নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানানো হয়।


ওই মিশন জানায়, রাখাইন রাজ্যে গণহত্যা চালানোর দায়ে মিয়ানমারের কমান্ডার-ইন-চিফসহ দেশটির শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে অবশ্যই তদন্ত করে তাদের বিচার করতে হবে।



তবে গত বছরের দমন অভিযান চলাকালে নৃশংস ঘটনায় মিয়ামারের সামরিক বাহিনীর বিরুদ্ধে তোলা অভিযোগ দেশটি প্রত্যাখান করেছে। সামরিক বাহিনীর ওই দমন অভিযানে বাধ্য হয়ে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।


সূত্র: বাসস।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com