শিরোনাম
নিষেধাজ্ঞা দিলে পাল্টা পদক্ষেপের হুমকি সৌদির
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১১:০০
নিষেধাজ্ঞা দিলে পাল্টা পদক্ষেপের হুমকি সৌদির
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় যে কোনো ধরনের রাজনৈতিক ও অর্থনৈতিক হুমকির বদলায় পাল্টা বড় ধরনের পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব।


সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা স্পাকে সরকারি এক কর্মকর্তা বলেছেন, রাজনৈতিক চাপ প্রয়োগ করে কোনো ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞার মাধ্যমে অবদমনের হুমকিকে পুরোপুরি প্রত্যাখ্যান করে সৌদি আরব। সৌদির বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করলে পাল্টা আরো বড় পদক্ষেপ নেয়া হবে।


বিশ্ব অর্থনীতিতে সৌদি আরবের ব্যাপক প্রভাব ও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।


এদিকে, আগামী মাসে সৌদি আরবে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ (এফআইআই) সম্মেলনের মত বড় ধরনের একটি আন্তর্জাতিক অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। এই সম্মেলন ‘মরুভূমির দাভোস’ নামেও পরিচিত।


এই সম্মেলন বর্জন করতে পারে ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র। এমনকি ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন, উবারের নির্বাহী কর্মকর্তা দারা খসরুশাহিসহ সিএনএন ও ব্লুমবার্গের মতো গণমাধ্যমও ওই সম্মেলনে যোগ দেবে না বলে ঘোষণা দিয়েছে।


এদিকে, রবিবার ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা যৌথ এক বিবৃতিতে সাংবাদিক খাশোগি নিখোঁজের ঘটনায় বিশ্বাসযোগ্য তদন্তের আহবান জানিয়েছেন। পাশাপাশি এই ঘটনা জড়িতদের বিচারের আওতায় আনার দাবি জানান তারা।


বিবৃতিতে বলা হয়, ‘আমরা এই ঘটনায় সৌদি-তুরস্কের প্রচেষ্টাকে স্বাগত জানাচ্ছি। আশা করছি, সৌদি সরকার এই বিষয়ে পূর্ণাঙ্গ এবং বিস্তারিত তথ্য সরবরাহ করবে।’


প্রসঙ্গত, জামাল খাশোগি ওয়াশিংটন পোস্টের একজন কলাম লেখক। তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক ছিলেন। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান তার বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে। কিন্তু সেখান থেকে তিনি আর ফিরে আসেননি।


এ ঘটনায় গত শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘ দিনের মিত্র সৌদিকে হুমকি দিয়ে বলেন, যদি খাশোগিকে হত্যা করা হয়ে থাকে তাহলে সৌদিকে ‘মারাত্মক শাস্তি’ ভোগ করতে হবে।


খাশোগি নিখোঁজের পর থেকে বেশ কয়েকটি পশ্চিমা কোম্পানি সৌদি আরব থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছেন। এরই মধ্যে দেশটির শেয়ার বাজারেও ব্যাপক দরপতন দেখা দিয়েছে। গত কয়েক বছরের মধ্যে রবিবার সবচেয়ে বড় ধস নামে।


বিবার্তা/হাসান/কামরুল


আরও পড়ুন- ট্রাম্পের হুমকির মুখে সৌদি আরব


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com