শিরোনাম
এক 'নিখোঁজ' সাংবাদিক 'তাড়া করছেন' সৌদি আরবকে
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৮:৩৬
এক 'নিখোঁজ' সাংবাদিক 'তাড়া করছেন' সৌদি আরবকে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবে রাজনৈতিক সমালোচনার পরিণাম যে মারাত্মক হতে পারে, সে বিষয়ে কোনো বিতর্ক নেই। তাই দেশে থেকে এমন দুঃসাহস দেখানোর কথা কেউ ভাবতেই পারে না। তবে বিদেশে নির্বাসনের জীবন বেছে নিয়ে সৌদি রাজপরিবারের কড়া সমালোচনা করে আসছেন অনেকে। তুরস্কে বসবাসরত ৫৯ বছর বয়সি সৌদি সাংবাদিক জামাল খাশগজি তাঁদেরই একজন।


গত বছর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন তিনি। নিজের তুর্কি বাগদত্তাকে বিয়ে করতে তাঁর কিছু নথিপত্রের প্রয়োজন পড়েছিল৷। সেগুলো সংগ্রহ করতে গত সপ্তাহে তিনি ইস্তানবুলে সৌদি দূতাবাসে গিয়েছিলেন। তারপর থেকেই 'নিখোঁজ' তিনি। সৌদি কর্তৃপক্ষ এখনো এ ঘটনার বিশ্বাসযোগ্য ব্যাখ্যা দিতে পারছে না।


দূতাবাস প্রাঙ্গনেই খাশগজিকে হত্যা করা হয়েছে বলে দাবি করছে তুরস্কের কিছু মহল। এমন অবস্থায় তুরস্কের সরকার সৌদি আরবের উপর চাপ সৃষ্টি করছে। খাশগজি নিরাপদে দূতাবাস প্রাঙ্গণ ত্যাগ করেছিলেন, এমন প্রমাণ দেখতে চান তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়িপ এর্দোয়ান। তাঁর মতে, দূতাবাস প্রাঙ্গণে অসংখ্য ক্যামেরা আছে, যার সাহায্যে সৌদি কর্তৃপক্ষ এমন প্রমাণ পেশ করতে পারে।


মার্কিন যুক্তরাষ্ট্রও সৌদি আরবের উপর সত্য উন্মোচনের জন্য চাপ সৃষ্টি করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। উল্লেখ্য, তিনি এতকাল সৌদি আরবের কোনো বিতর্কিত পদক্ষেপ নিয়ে মুখ খোলেননি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত ও স্বচ্ছভাবে তার ফলাফল প্রকাশের ডাক দিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা সৌদি আরবের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।


প্রবল আন্তর্জাতিক চাপ সত্ত্বেও সৌদি আরব খাশগজির হত্যার অভিযোগ 'ভিত্তিহীন' হিসেবে উড়িয়ে দিয়েছে। সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমান ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, খাশগজি আদৌ ইস্তানবুলে সৌদি কনসালেট ভবনে ছিলেন না। তদন্তের স্বার্থে সৌদি আরব তুরস্কের কর্তৃপক্ষকে সেখানে প্রবেশের অনুমতি দিতেও প্রস্তুত।


এক ভিন্নমতাবলম্বী সাংবাদিকের অন্তর্ধানকে ঘিরে আন্তর্জাতিক স্তরে এমন তীব্র প্রতিক্রিয়া সৌদি আরবকে বেশ কোণঠাসা করে ফেলছে। যেন ওই ''নিখোঁজ'' সাংবাদিকই তাড়া করে ফিরছেন সউদি আরব নামের রাজতন্ত্রকে। সাম্প্রতিককালে ভিন্নমতাবলম্বীদের প্রতি সে দেশের কড়া পদক্ষেপের জোরালো সমালোচনা শোনা গেছে। তুরস্কের সঙ্গে সে দেশের সম্পর্কের অবনতির ফলে খাশগজির অন্তর্ধানের বিষয়টি বাড়তি গুরুত্ব পাচ্ছে। ট্রাম্প প্রশাসন এতকাল সৌদি রাজপরিবারের প্রতি প্রায় অন্ধ সমর্থন দেখিয়ে এলেও এই বিষয়টিকে কেন্দ্র করে সম্পর্কে কিছুটা চিড় ধরছে। সূত্র : রয়টার্স


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com