শিরোনাম
বিতর্কিত কাভানোই অবশেষে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারক
প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮, ১১:০৯
বিতর্কিত কাভানোই অবশেষে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত বিতর্কিত প্রার্থী ব্রেট কাভানো শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে শপথ নিয়েছেন।


রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত মার্কিন সিনেট শনিবার কাভানোর মনোনয়ন ৫০-৪৮ ভোটে অনুমোদন করে।


যৌন হয়রানির অভিযোগ নিয়ে তিক্ত বিতর্ক, বিক্ষোভ ও এফবিআইয়ের তদন্তের পর কাভানো এই নিয়োগ পেলেন। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ তিনি অস্বীকার করে আসছেন।


নভেম্বরে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনের আগে কাভানোর নিয়োগকে ট্রাম্পের রাজনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।


কাভানোর মনোনয়ন নিয়ে সিনেটে ভোটের আগে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে শত শত মানুষ বিক্ষোভ করেন। ভোটের সময়ও সিনেটের পাবলিক গ্যালারিতে বিক্ষোভকারীরা লজ্জা লজ্জা বলে চিৎকার করতে থাকে।


কাভানো সারা জীবনের জন্য সুপ্রিম কোর্টে নিয়োগ পেয়ে গেলেন। তার নিয়োগের মধ্যে দিয়ে নয় সদস্যের সুপ্রিম কোর্টে রক্ষণশীলদের অবস্থান আরো শক্ত হলো। আর দেশটিতে সুপ্রিম কোর্টের কথাই শেষ কথা।


ভোটের পর শনিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি জন রবার্টস ৫৩ বছর বয়সী কাভানোকে সাংবিধানিক শপথ করান। বিদায়ী বিচারপতি অ্যান্থনি কেনেডির স্থলাভিষিক্ত হচ্ছেন কাভানো। অ্যান্থনি বিচারবিষয়ক শপথ করান কাভানোকে। এ সময়ও বিক্ষোভকারীরা আদালতের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকেন।


অভিনন্দন জানিয়ে ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের জন্য আমাদের গুরুত্বপূর্ণ মনোনীত প্রার্থী বিচারক ব্রেট কাভানোকে চূড়ান্ত করার জন্য মার্কিন সিনেটের প্রশংসা করছি এবং অভিনন্দন জানাচ্ছি।


পরে ট্রাম্প এয়ারফোর্স ওয়ানে সাংবাদিকদের বলেন, কাভানোকে ডেমোক্র্যাটদের ভয়াবহ আক্রমণের মধ্য দিয়ে যেতে হয়েছে।


তিনি বলেন, তিনি শতভাগ নিশ্চিত, কাভানোর বিরুদ্ধে যে নারী (ক্রিস্টিন ব্লাসে ফোর্ড) যৌন হয়রানির অভিযোগ করেছেন, তিনি ভুল করে তার নাম বলেছেন।


সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। মেয়ের বিয়ের কারণে রিপাবলিকান সিনেটর স্টিভ ডেইনেস ভোটের সময় অনুপস্থিত ছিলেন। আর রিপাবলিকান লিসা মুর্কওয়াস্কি উপস্থিত থাকলেও কাভানাকে ভোট দেননি। ডেমোক্র্যাটদের মধ্যে শুধু একজন জো মানচিন দলের বাইরে গিয়ে কাভানাকে ভোট দিয়েছেন।


ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন, ডেবরোহ রামিরেজ ও জুলিসহ আরোকয়েকজন নারী কাভানোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। তবে সব অভিযোগই অস্বীকার করেছেন কাভানো। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com