শিরোনাম
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ১৫:২১
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়ার ভূমিকম্প ও সুনামি কবলিত এলাকায় শনিবার নতুন করে জনস্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া পালু নগরীতে ধ্বংসস্তূপের ভেতর থেকে আরো লাশ উদ্ধার করা হচ্ছে। লাশগুলো পচে যাওয়ায় রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ।


সুলাওয়েসি দ্বীপের সমুদ্র তীরবর্তী পালু নগরে এক হাজারের বেশি লোক নিখোঁজ হয়েছে বলে কর্মকর্তারা আশঙ্কা করছেন। ওই অঞ্চলটিতে গত ২৮ সেপ্টেম্বর ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প ও এর প্রভাবে সুনামি আঘাত হানে।


প্রাকৃতিক এই দুর্যোগে সরকারি হিসেবে এ পর্যন্ত মারা গেছে ১ হাজার ৫৭১ জন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে।


প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানার আটদিন পর জীবিত কাউকে উদ্ধারের আশা একেবারেই ক্ষীণ হয়ে পড়েছে। যদিও ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তল্লাশি অভিযান বন্ধ করেনি।


পেতোবো ও বালারোয়ায় বিপুল সংখ্যক পচে যাওয়া লাশ চাপা পড়ে আছে। এলাকা দুটি মানচিত্র থেকে প্রায় মুছে গেছে।


ইন্দোনেশিয়ার তল্লাশি ও উদ্ধারকারী দলের মুখপাত্র ইউসুফ লতিফ বলেন, উদ্ধারকৃত অধিকাংশ লাশই পচে গেছে। এগুলো এখন উদ্ধারকর্মীদের জন্য বিপজ্জনক হয়ে উঠেছে।


তিনি বলেন, আমরা আমাদের দলকে রোগ প্রতিশোধক টিকা দিয়েছি। আমাদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হচ্ছে। লাশগুলো জনস্বাস্থ্যের জন্যেও ঝুঁকিপূর্ণ। এগুলো থেকে রোগ ছড়িয়ে পড়তে পারে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com