শিরোনাম
একে একে জামিন পাচ্ছেন মালদ্বীপের রাজনীতিকরা
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৮, ১৯:২৬
একে একে জামিন পাচ্ছেন মালদ্বীপের রাজনীতিকরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালদ্বীপে গত মাসের প্রেসিডেন্ট নির্বাচনে পাশার দান উল্টে গেছে। সবাইকে অবাক করে হেরে গেছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন, ভালো ব্যবধানে জয়ী হয়ে গদিতে বসার অপেক্ষায় আছেন বিরোধী নেতা ইব্রাহিম মোহামেদ সলিহ। এরই সূত্র ধরে দেশটির উচ্চ আদালত থেকে একে একে জামিন পেতে শুরু করেছেন বিরোধী নেতারা। এক্ষেত্রে প্রথম জামিনে মুক্তি পেলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম এবং তাঁর ছেলে ফারিস মামুন।


মালদ্বীপ হাইকোর্ট রবিবার তাদের জামিনে মুক্তির আদেশ দেন। সাবেক প্রেসিডেন্ট গাইয়ুমকে ৬০ হাজার এবং ফারিসকে ৪০ হাজার মালদিভিয়ান রুপী জামিনে মুক্তি দিতে পুলিসকে আদেশ দেয়া হয়।


সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমকে ''পরিচয় জালিয়াতির'' অভিযোগে চার মাস কারাদণ্ড দেয়া হয়। তাঁর ছেলে ফারিস ছিলেন সরকারি দলের এমপি। তাঁকে দলীয় পতাকা অবমাননার অভিযোগে দল থেকে বহিস্কার এবং চার মাস ২৪ দিনের কারাদণ্ড দেয়া হয়। দল থেকে বহিস্কার করা হলেও মালদ্বীপের মজলিশ (সংসদ) তাঁকে সরকারি দলের এমপি বলেই গণ্য করে।


এদিকে মালদ্বীপের আরো এক বিরোধী নেতার জামিনের খবর পাওয়া গেছে। দেশটির জমহুরি পার্টি এক টুইট বার্তায় জানায়, আদালত দলের নেতা গাসিম ইব্রাহিমকে জামিনে মুক্তির নির্দেশ দিয়েছেন। গাসিম এক ঘুষ মামলায় তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত হয়ে জার্মানিতে স্বেচ্ছানির্বাসনে আছেন।


উল্লেখ্য, আব্দুল্লাহ ইয়ামিনের শাসনামলে কারাদণ্ডপ্রাপ্ত অথবা নির্বাসিত বিশিষ্টজনদের মাঝে আছেন দু'জন সাবেক প্রেসিডেন্ট, দু'জন ভাইস প্রেসিডেন্ট, সুপ্রীম কোর্টের দু' বিচারপতি, দু'জন সাবেক প্রতিরক্ষামন্ত্রী। দেশের সাবেক চীফ প্রসিকিউটর এবং বিরোধী দলগুলোর নেতা ও আইনপ্রনেতাবৃন্দ। সূত্র : মালদ্বীপ ইনডিপেনডেন্ট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com