শিরোনাম
সুচিকে আর সহায়তা করবো না: মাহাথির মোহাম্মদ
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৩
সুচিকে আর সহায়তা করবো না: মাহাথির মোহাম্মদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচি নিস্ক্রিয় থাকায় তাকে আর কোনোভাবেই সমর্থন করা হবে না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।


ইস্তাম্বুলভিত্তিক সংবাদ মাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাতকারে মাহাথির আরো বলেন, সুচির ওপর থেকে আমি আমার সব বিশ্বাস হারিয়ে ফেলেছি।


তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে সুচি বদলে গিয়েছেন। মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর নির্যাতনে বিরুদ্ধে কিছুই বলতে চান না সুচি।


মাহাথির আরো বলেন, তাই আমরা সিদ্ধান্ত নিয়েছে যে কোনোভাবেই আমরা সুচিকে আর সহায়তা করবো না। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে তিনি এই সাক্ষাতকার দেন।


ড. মাহাথির বলেন, তিনি খুবই হতাশ যে, রোহিঙ্গা ইস্যু নিয়ে তার লেখা চিঠির জবাবও দেননি সুচি। ওই চিঠিতে গৃহবন্দী থাকার সময় সুচির মুক্তি বিষয়েও কাজ করার কথাও উল্লেখ করেন তিনি।


মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্বের প্রতি মালয়েশিয়া আহবান জানাবে কিনা, এমন প্রশ্নের জবাবে মাহাথির বলেন, মালয়েশিয়া এ বিষয়ে ইতোমধ্যে কথা বলেছে।


তিনি বলেন, রোহিঙ্গা নির্যাতন নিয়ে আমরা বিশ্বের কাছে অভিযোগ করেছি। এছাড়া আমরা বহু রোহিঙ্গাকে আমাদের দেশে আশ্রয়ও দিয়েছি।


গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে দেয়া বক্তৃতায় মাহাথির রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমার সরকার ও সুচিকে তিরস্কার করেন। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে গোটা বিশ্ব কেন চুপ রয়েছে সে প্রশ্নও তোলেন তিনি।


গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে নৃশংস সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এদের বেশির ভাগই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, যৌন নির্যাতন ও বাড়িঘরে আগুন লাগিয়ে দেয়ার কথা জানিয়েছেন।


জাতিসংঘের একটি স্বাধীন তথ্যানুসন্ধান মিশনের প্রতিবেদনে সম্প্রতি বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনী ‘গণহত্যার অভিপ্রায়’ থেকেই রাখাইনের অভিযানে রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে হত্যা, ধর্ষণের মতো ঘটনা ঘটিয়েছে। সূত্র: মালয়মেইল


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com