মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৮
মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালদ্বীপে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলেছে। স্থানীয় সময় রবিবার সকাল ৮টা থেকে দেশটির সবগুলো কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়।


রাজধানী মালেতে স্থানীয় সময় সকাল ৮টার আগেই ভোট দেয়ার উদ্দেশ্যে ভোটকেন্দ্রগুলোর সামনে কয়েকশ নারী ও পুরুষ লম্বা লাইনে দাঁড়িয়ে ছিল।


এদিকে দেশটির বিরোধীদলীয় কর্মীরা বলেন, নির্বাচন শুরুর মাত্র কয়েক ঘন্টা আগে পুলিশ বিরোধীদলীয় প্রচারাভিযানের সদরদফতরে অভিযান চালিয়েছে। সম্প্রতি বিরোধী মত দমনে দেশটির সরকারের নানা পদক্ষেপ নিয়ে সমালোচনা চলছে।


দেশটির বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন চীনের সমর্থনপুষ্ট। অপরদিকে তার বিরোধী ইব্রাহীম মোহাম্মদ সলিহ ভারত এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে বেশ ভালো সম্পর্ক বজায় রেখে চলেছেন।


মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির নির্বাচনের দিকে কড়া নজর রাখছে এশিয়ার দুই প্রভাবশালী দেশ ভারত ও চীন।


বিরোধী দল অভিযোগ করেছে, নির্বাচন কমিশন সরকারের পক্ষে কাজ করছে এবং তারা পর্যবেক্ষকদের ব্যালটপেপার মূল্যায়নের সুযোগ দেবে না। তাই ভোটের পর গণনায় বড় ধরনের জালিয়াতি হতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছে তারা।


সরকারের সমালোচনা করে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক সহকারী পরিচালক প্যাট্রিসিয়া গসম্যান বলেন, মালদ্বীপ কর্তৃপক্ষ প্রেসিডেন্ট ইয়ামিনকে জয়ী করতে গণমাধ্যমের মুখ বন্ধ করে রেখেছে, সমালোচকদের আটক করে এবং নির্বাচন কমশিনকে বিরোধীদের দমনের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।


ইয়ামিনের সৎ ভাই মামুন আবদুল গাইয়ুম টানা তিন দশক ধরে মালদ্বীপ শাসন করেছেন। ২০০৮ সালে দ্বীপপুঞ্জটিতে অনুষ্ঠিত প্রথম গণতান্ত্রিক ভোটে নাশিদ বিজয়ী হয়েছিলেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট দেশটির সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশীদসহ বিরোধী দলীয় নয় নেতাকে দোষী সাব্যস্ত করে। ইয়ামিনের সমালোচক গাইয়ুমও এ বছরের জুন থেকে জেলে আছেন।


২৬টি প্রবালপ্রাচীর ও এক হাজার ১৯২টি দ্বীপের সমষ্টি মালদ্বীপের অর্থনীতিতে পর্যটনের গুরুত্ব অপরিসীম। দেশটির চার লাখেরও বেশি বাসিন্দার জীবনধারণ পর্যটনের আয়ের ওপরই নির্ভর করে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com