ইরানে হামলা: হল্যান্ড, ডেনমার্ক ও ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২
ইরানে হামলা: হল্যান্ড, ডেনমার্ক ও ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আহবাজে সামরিক কুচকাওয়াজে সন্ত্রাসী হামলার জের ধরে তেহরানে নিযুক্ত হল্যান্ড ও ডেনমার্কের রাষ্ট্রদূত এবং ব্রিটিশ চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।


নির্বিচারে গুলি চালিয়ে শিশু ও নারীসহ অন্তত ২৯ জনকে হত্যার সঙ্গে জড়িতদের নির্মূলের অঙ্গীকার করেছেন দেশটিরপ্রেসিডেন্ট হাসান রুহানি।


এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গ্রুপ(আইএস)। তবে ইরানের কর্মকর্তারা এই ঘটনার জন্য যুক্তরাষ্ট্র সমর্থিত বিদেশি গোষ্ঠীকে দায়ী করেছে।


বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, এই হামলায় জড়িত সন্ত্রাসী গ্রুপের কিছু সদস্যকে এই দেশগুলো আশ্রয় দেয়ায় রাষ্ট্রদূতদের তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাশেমীর বরাত দিয়ে ইরনা জানায়, শনিবার আহওয়াজের কুচকাওয়াজে হামলা চালানো সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা ব্রিটেন, ডেনমার্ক ও হল্যান্ডে অবস্থান করছে যা দুঃখজনক। হামলায় জড়িত অপরাধী ও তাদের সহযোগীদের বিচারের মুখোমুখি করতে তাদের ইরানের কাছে হস্তান্তরের জন্য ডেনমার্ক ও নেদারল্যান্ডসের প্রতি আহবান জানানো হয়েছে।


তিনি আক্ষেপ করে বলেন, সন্ত্রাসী গ্রুপগুলো ইউরোপের মাটিতে যতক্ষণ সন্ত্রাসী কার্যক্রম সংঘটিত না করছে ততক্ষণ ইউরোপীয় ইউনিয়নে তাদের কালোতালিকাভুক্ত না করা অগ্রহণযোগ্য।


বৃটিশ রাষ্ট্রদূতের অনুপস্থিতিতে চার্জ দ্য এ্যাফেয়ার্সকে তলব করে বলা হয়, লন্ডন ভিত্তিক টিভি নেটওয়ার্কের মাধ্যমে আল-আহবাজী সন্ত্রাসী গ্রুপের মুখপাত্রের এই হামলার দায় স্বীকার করার সুযোগ ও প্রশ্রয় প্রদান গ্রহনযোগ্য নয়।


তিনি এই ঘটনার জন্য দায়ী একটি গ্রুপের কথা উল্লেখ করে বলেন, ইরানের প্রধান প্রতিদ্বন্দ্বী সৌদি আরব তাদের মদদ দিচ্ছে।


সাক্ষাতে ব্রিটেন, হল্যান্ড ও ডেনমার্কের কূটনীতিকরা ইরানের এ বক্তব্য নিজেদের সরকারগুলোর কাছে তুলে ধরবেন বলে প্রতিশ্রুতি দেন। তারা আহবাজের জঙ্গি হামলায় বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেন। সূত্র: এএফপি ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া


>>ইরানে কুচকাওয়াজ অনুষ্ঠানে জঙ্গি হামলায় নিহত ২৪

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com