শিরোনাম
পুনরায় আলোচনায় বসতে মোদিকে চিঠি ইমরানের
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৩
পুনরায় আলোচনায় বসতে মোদিকে চিঠি ইমরানের
ইমরান খান ও নরেন্দ্র মোদি (ফাইল ছবি)
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সঙ্গে পুনরায় আলোচনা শুরু করতে চেয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই চিঠিতে দুইদেশের মধ্যে শান্তিস্থাপনের জন্য আলোচনার ডাক দেয়া হয়েছে।


চলতি মাসের শেষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে উপস্থিত থাকবেন ভারত ও পাকিস্তানের প্রতিনিধিরা। সেখানে ভরতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশীর বৈঠকের জন্যও ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।


ভারত-পাকিস্তানের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক করার জন্য যা যা পদক্ষেপ নেয়া দরকার, তা নেবে পাকিস্তান। ক্ষমতায় আসার পর এক ভাষণে এমনটাই বলেছিলেন ইমরান খান। এরপর মোদি ফোন করে শুভেচ্ছাও জানান ইমরানকে।


এদিকে গত কয়েকদিন ধরে সুষমা ও কোরেশীর বৈঠক আদৌ হবে কিনা, তা নিয়ে জোর জল্পনা চলছে। ইমরানের চিঠিতে এই প্রথম আনুষ্ঠানিকভাবে কোনো এক তরফে বৈঠকের জন্য আবেদন জানানো হল।


সূত্রের খবর, এই চিঠিতে ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার বার্তা দিয়েছেন ইমরান। সন্ত্রাসবাদ, কাশ্মীর পাঠানকোট হামলার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হোক চাইছে পাকিস্তান।


কূটনৈতিক সূত্রে জানা যায়, ইমরান বলেছেন তিনি দ্বি-পাক্ষিক আলোচনা পুনরায় শুরু করতে চান। এর আগে ২০১৫ সালে আলোচনা শুরু হলেও পাঠানকোট হামলার কারণে তা বন্ধ হয়ে যায়। এরই প্রেক্ষিতে ইমরান বলেন ভারত এবং পাকিস্তানের গুরুত্বপূর্ণ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত।


এর আগে ২০১৫ সালে ডিসেম্বরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এশিয়া সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদ সফরে যান। সেটাই দু'দেশের মধ্যে শেষ আনুষ্ঠানিক আলোচনা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com