জামিনে মুক্তি পেলেন নওয়াজ ও তার মেয়ে
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৫
জামিনে মুক্তি পেলেন নওয়াজ ও তার মেয়ে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তার মেয়ে মারিয়াম নওয়াজ ও জামাই অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোহাম্মদ সফদার বুধবার কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন।


তারা সবাই দুর্নীতির মামলায় সাজা পেয়ে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে আটক ছিলেন।


এর আগে দিনের শুরুতে ইসলামাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ তাদের রায় বাতিলের আবেদন করার অনুমতি দেয়। গত ৬ জুলাই শরীফ পরিবারের বিরুদ্ধে অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলার রায় হয় এবং নওয়াজ ও তার মেয়ে-জামাইকে দোষী সাব্যস্ত করে জেল-জরিমানা করা হয়।


নওয়াজ ও তার মেয়ে-জামাইয়ের মুক্তির পর দলের নেতা-কর্মীরা রাস্তায় নেমে উল্লাস প্রকাশ এবং মিষ্টি বিতরণ করে।


নওয়াজের আপিলের শুনানি শেষে বিচারকরা তাদের রায়ে বলেন, তিনজনের বিরুদ্ধে অ্যাকাউন্টিবিলিটি কোর্টের দেয়া কারাদণ্ড স্থগিত রাখা হলো। গত ৬ জুলাই নওয়াজকে জ্ঞাত আয় বহির্ভূত সম্পত্তি অর্জনের দায়ে ১০ বছরের কারাদণ্ড দেয় অ্যাকাউন্টিবিলিটি কোর্ট।


এছাড়া তার মেয়ে মরিয়মকে সাত বছর ও তার স্বামী সফদারকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়।


রায়ের সময় স্ত্রী কুলসুম নওয়াজের চিকিৎসার জন্য লন্ডনে ছিলেন নওয়াজ ও তার মেয়ে মরিয়ম। কিন্তু রায়ের কয়েক দিন পরই তারা দেশে ফেরেন। এরপর বিমানবন্দর থেকেই গ্রেফতার হন তারা। সে সময় সফদার দেশে ছিলেন। তিনি আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। নওয়াজ, মরিয়ম ও সফদার কারাগারে থাকা অবস্থাতেই মারা যান নওয়াজের স্ত্রী কুসলুম।


এদিকে নওয়াজের আকস্মিক কারামুক্তির পেছনে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের সৌদি আরব সফরের সাথে সম্পর্ক রয়েছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।


ইমরান অনেকটা লোকচক্ষুর অন্তরালে মঙ্গলবার সৌদি আরব সফরে যান এবং বুধবার সকালে পাকিস্তানের আদালত নওয়াজের মুক্তির প্রক্রিয়া সহজ করে রায় দেয় এবং বিকেলেই তারা মুক্তি পান।


এর আগে ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মুশাররফ পাকিস্তানে সামরিক অভ্যুত্থান করলে সৌদি আরবের হস্তক্ষেপে কারাগারে নিক্ষিপ্ত হওয়ার পরিবর্তে রিয়াদে আশ্রয় পেয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সূত্র: পার্সটুডে


বিবার্তা/জাকিয়া


>>নওয়াজের দণ্ড স্থগিত, মুক্তির নির্দেশ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com