ইয়েমেনে সৌদি জোটের হামলায় ১৮ জেলের মৃত্যু
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৫
ইয়েমেনে সৌদি জোটের হামলায় ১৮ জেলের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরের ইয়েমেন উপকূলের বন্দর আল-খোখায় মঙ্গলবার মাছ ধরার একটি নৌকা সৌদি-জোটের হামলার শিকার হয়। এতে প্রাণ হারায় ১৮ নিরপরাধ জেলে।


একটি যুদ্ধজাহাজ নৌকাটিতে হামলা চালালে কেবল একজন রক্ষা পায় বলে ‘রয়টার্সকে’ নিশ্চিত করে নিহতদের পরিবারের সদস্যরা। নৌকাটিতে হামলার কথা অস্বীকার করে সৌদি নেতৃত্বাধীন জোট বলেছে, অজ্ঞাত একটি নৌযান থেকে জেলেদের ওপর গুলি চালানো হয়েছে, তাতে ১৭ জন নিহত হয়েছে।


জোটের মুখপাত্র কর্নেল তুর্কি-আল-মাল্কি এক বিবৃতিতে বলেন, জোটের নিশ্চয়তা দিচ্ছে যে, আল-খোখা বন্দর থেকে মাছ ধরার নৌকাগুলি চিহ্নিত করে জোটের নৌবাহিনী হামলা চালাচ্ছে এমন সংবাদ সম্পর্কে কিছু মিডিয়া যা রিপোর্ট করেছে তা একেবারেই ভিত্তিহীন। অতীতে হাউদিরা এমন হামলা চালিয়েছে বলেও তিনি অভিযোগ করেন।


গত সপ্তাহে হুদাইদাহে তীব্র যুদ্ধ শুরু হয়, কারণ সরকার-বিরোধী বাহিনী শহরটিকে আবার দখলে নিতে হামলা চালায়। আল-খোখা বন্দর গত ডিসেম্বরে হাউদিকে উৎখাত করে সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে নিয়েছে। এখানে তারা সামরিক বেস নির্মান করেছিল। আল মালকী বলেন, জোট ঘটনা তদন্ত করছে এবং এলাকাটিতে উপস্থিত জেলেদের কাছ থেকে এবং যে জেলে এই হামলায় জীবিত ফিরতে পেরেছে তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করছে।


২০১৫ সালে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন জোট ইয়েমেনের নির্বাসিত রাষ্ট্রপতি আবদ রাব্বু মনসুর হাদিকে পুনরুদ্ধারের জন্য হস্তক্ষেপ করেছিল। যদিও হাউদিরা এখনও রাজধানী সানা এবং বন্দর শহর হুদায়দাহ সহ বেশিরভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে যার থেকে আল খোখা উপকূল ১২০ কিলোমিটার দূরে অবস্থিত।


গত সপ্তাহে জোট সমর্থিত ইয়েমেনী বাহিনী জানায়, হুদায়দায় সাথে সংযোগ সড়কটি বন্ধ করে দেয়, যে সড়কের উপর দিয়েই ইয়েমেনে জাতিসংঘের মানবিক অনুদানের যানবাহন চলাচল করতো। পশ্চিমা ও সৌদি জোট সমর্থিত সরকার হাউদি বিদ্রোহীদের ওই অঞ্চলে দুর্বল করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বলে দেশটির সরকার কর্তৃপক্ষ দাবি করে। সৌদি-আমিরাত জোট হুদায়দায় নিয়ন্ত্রণ নেয়াতে ইরান সমর্থিত বিদ্রোহী দলটি পিছু হটতে বাধ্য হয়েছে। অচিরেই তারা শান্তি আলোচনায় বসতে বাধ্য হবে বলেও জোট দাবি করেন।


বিবার্তা/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com