চীনা পণ্যে আরো ২০০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ যুক্তরাষ্ট্রের
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:১১
চীনা পণ্যে আরো ২০০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনা পণ্যের ওপর নতুন করে আরো ২০০ বিলিয়ন ডলার মূল্যের শুল্ক আরোপ করছে যুক্তরাষ্ট্র। এর ফলে বেজিংয়ের সাথে ওয়াশিংটনের বাণিজ্যযুদ্ধ নিয়ে উত্তেজনা আরো বাড়বে।


এবার চীনের প্রায় ছয় হাজার পণ্যের ওপর উচ্চ আমদানি শুল্ক আরোপ করা হচ্ছে। যা মার্কিন শুল্কারোপের মধ্যে বৃহত্তম দফা বলে বিবেচনা হচ্ছে।


এসব পণ্যের মধ্যে হাতব্যাগ, চাল ও টেক্সটাইল পণ্য অন্তর্ভূক্ত করা হয়েছে। তবে স্মার্টঘড়ি ও হাইচেয়ারের মতো পণ্যের ওপর শুল্কারোপ করা হবে, এমন ধারণা থাকলেও এসব পণ্য ছাড় পেয়েছে।


চীন আগেই জানিয়েছিল, যুক্তরাষ্ট্র ফের কোনো শুল্কারোপ করলে তার পাল্টা পদক্ষেপ নেয়া হবে।


নতুন এই শুল্ক আগামী ২৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। শুরুতে ১০ শতাংশ করে শুল্ক আদায় করা হবে। চলতি বছরের বাকি সময়ের মধ্যে দুই দেশের মধ্যে কোনো সমঝোতা না হলে আগামী বছরের শুরু থেকে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আদায় করা হবে।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের অন্যায্য বাণিজ্যনীতি ভর্তুকি এবং কিছু খাতে বিদেশি কোম্পানিকে স্থানীয় অংশীদার নেয়ার বিধানের জবাবে এসব শুল্ক আরোপ করা হয়েছে।


তিনি বলেন, এটা একদম পরিষ্কার যে এই বিষয়ে পরিবর্তন আনা প্রয়োজন। আমরা চীনকে আমাদের সঙ্গে ন্যায্য বাণিজ্য করার সব সুযোগ দিয়েছি। এখন পর্যন্ত যা দেখা গেল, চীনের মানসিকতা পরিবর্তনের কোনো ইচ্ছাই নেই।


ট্রাম্প সতর্ক করেছেন, চীন যদি নতুন পদক্ষেপের প্রতিশোধ নেয়, তবে যুক্তরাষ্ট্রও তাৎক্ষণিকভাবে তৃতীয় পদক্ষেপ নেবে। যার মানে হলো আরো ২৬৭ বিলিয়ন চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ।


গত জুলাইতে প্রথমবারের মতো চীনা পণ্যের ওপর ৩৪ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করে ট্রাম্প প্রশাসন। মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করে চীনও। এরপর গত মাসে চীনের আরো ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com