শিরোনাম
তালেবানের হামলায় আফগানিস্তানে ২৭ সেনা নিহত
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৯
তালেবানের হামলায় আফগানিস্তানে ২৭ সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের কর্মকর্তারা সোমবার ‘এবিসি নিউজ’কে বলেছেন, তালেবানরা আফগান চেকপয়েন্টে একাধিক হামলা চালায় এবং সেইসাথে দেশের বিভিন্ন অংশে পুলিশ ও সামরিক ঘাঁটিতে নিরাপত্তা বাহিনীর অন্তত ২৭ জন সদস্যকে হত্যা করে।


আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারা প্রদেশে রবিবার গভীর রাতে আফগান তালেবানরা আক্রমণ শুরু করে নিরাপত্তা বাহিনীর অন্তত ১৭ জনকে হত্যা করে। প্রাদেশিক কাউন্সিলের প্রধান ফারেদ বখতওয়ার বলেন, তালেবান প্রদেশে এবং এর প্রাদেশিক রাজধানী জুড়ে পুলিশ চেকপয়েন্টেগুলোতে আফগান তালেবান ও আইএস এর সদস্যরা হামলা চালায়।


২০১৪ সালে আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর যৌথ অভিযানের সমাপ্তি ঘটলে দেশটির নিরাপত্তার দায়িত্ব নেয় আফগান পুলিশ ও সেনাবাহিনী। তারাই দেশে থাকা তালেবান ও আইএস এর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। দেশের নিরাপত্তার ক্ষেত্রে তারা বারবার এই জঙ্গী গোষ্ঠির সাথে সংঘর্ষের মুখোমুখি হচ্ছে।


তালেবান যোদ্ধাদের একটি গ্রুপ প্রথমে পুশ রড জেলায় চেকপয়েন্টকে লক্ষ্য করে, যেখানে 10 জন পুলিশ সদস্যকে হত্যা করা হয়। বালা বুলুক জেলায় আরেকটি হামলা চালিএ সাতজনকে মেরে ফেলে তিনজন পুলিশকে বিদ্রোহীরা ঘিরে ফেলে। বালা বুলুকে তীব্র যুদ্ধের পর তালেবানদের কাছে ছয় পুলিশ সদস্য আত্মসমর্পণ করতে বাধ্য হয়।


দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বাদগিসের রাজধানী কালা-ই-নাউ শহরে হামলার ঘটনায় আব্দুল হাকিম নামে পুলিশের এক কমান্ডারসহ পাঁচ কর্মকর্তা নিহত হয়েছেন। বাদগিসের প্রাদেশিক সরকারের মুখপাত্র জামশিদ সাহাবী বলেন, সেখানে গোলাগুলির সময় তালেবানের ২২ সদস্য নিহত এবং আরও ১৬ জন আহত হয়েছেন।


সোমবার উত্তর বাঘলান প্রদেশের পুলিশ প্রধান জেনারেল একরাউদ্দীন সেরিহ বলেন,সোমবারে তালেবানরা সেনাবাহিনী ও পুলিশের যৌথ ঘটিতে আক্রমণ করে তিন সেনা ও দুই পুলিশ কর্মকর্তাকে হত্যা করে। এছাড়া বাঘলানি মার্কাজি জেলায় সংঘটিত হামলায় নিরাপত্তা বাহিনীর চারজন সদস্য গুরুতর আহত হন।


ঘাঁটিটি এখন আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে এবং আরও জেলায় শক্তিশালী নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে বলে জানায় পুলিশ প্রধান। ফারাহতে হামলার দায় স্বীকার করেন তালেবানের মুখপাত্র কারি ইউসুফ আহমাদি। তিনটি প্রদেশে তালেবানদের দৃঢ় উপস্থিতি রয়েছে এবং প্রায়শই আফগান নিরাপত্তা বাহিনীর উপর তারা হামলা চালায়।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com