শিরোনাম
বাংলাদেশ হয়ে কলকাতা-কুনমিং বুলেট ট্রেন চালু করতে চায় চীন
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০১
বাংলাদেশ হয়ে কলকাতা-কুনমিং বুলেট ট্রেন চালু করতে চায় চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে ও মিয়ানমারের ওপর দিয়ে কুনমিং থেকে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন চালুর কথা ভাবছে চীন।


ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বুধবার এ সংবাদ সম্মেলনে চীনের কনসাল জেনারেল মা ঝানউ এমন পরিকল্পনার কথা তুলে ধরেন।


রাষ্ট্রদূত জানান, চীন ও ভারতের যৌথ উদ্যোগে এই রেল পরিষেবা চালু করতে চায় তার দেশ। দ্রুতগতির এই রেল চালু হলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে কুনমিং পৌঁছে যাওয়া যাবে।


তিনি বলেন, এই রেলপথ চালু হলে লাভবান হবে বাংলাদেশ ও মিয়ানমারসহ সকলেই। আমরা ২৮০০ কিলোমিটার দীর্ঘ ওই রেলপথের বিভিন্ন অংশে শিল্প কারখানা গড়ে তুলতে পারি। তাতে যেসব দেশের ওপর দিয়ে এই রেলপথ যাবে, তাদের সবারই অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনা থাকবে


তিনি আরো বলেন, এই রেলপথের লক্ষ্য হবে বিসিআইএম (বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার) করিডোরে আন্তঃবাণিজ্য বাড়ানো। আর কলকাতা থেকে কুনমিং পর্যন্ত ইতিহাসের সেই সিল্ক রুট পুনরুদ্ধারে চীন বদ্ধপরিকর।



এর আগে জুনে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইউনানের রাজধানী কুনমিং শহরে গ্রেটার মেকং সাবরিজিওনের (জিএমএস) একটি বৈঠক হয়। সেখানে চীনের উদ্যোগে শুরু হওয়া বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার (বিসিআইএম) মাল্টি মডেল করিডোর প্রকল্পের অধীন এই রেলপথের প্রসঙ্গে আলোচনা হয়।


ইয়ুনান প্রদেশ সরকারের ভাইস সেক্রেটারি লি জি মিং ওই বৈঠকে বলেছিলেন, এই করিডোর নির্মাণে চীন প্রায় ৪০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতেও রাজি। তার অনুমান, এই করিডোরের মাধ্যমে প্রায় ১৩২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র: এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com