শিরোনাম
কয়েক হাজার শিশুকে নির্যাতন করেছে জার্মান ক্যাথলিক যাজকরা
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৪
কয়েক হাজার শিশুকে নির্যাতন করেছে জার্মান ক্যাথলিক যাজকরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির রোমান ক্যাথলিক গির্জার যাজকরা তিন হাজার ৬০০’র বেশি শিশুকে নানাভাবে নির্যাতন করেছেন বলে ফাঁস হওয়া একটি প্রতিবেদনে জানা গেছে।


প্রায় ৭০ বছর ধরে, ১৯৪৬ সাল থেকে ২০১৪ পর্যন্ত সময়ে এসব ঘটনা ঘটেছে। গির্জার নিজেদের করা তদন্তেই এসব তথ্য বেরিয়ে এসেছে। ২৫ সেপ্টেম্বর ওই প্রতিবেদনটি প্রকাশ হওয়ার কথা রয়েছে।


ওই প্রতিবেদন অনুযায়ী, দেশটির ১৬৭০ জন যাজক ৩৬৭৭ নাবালকের ওপর যৌন হামলা করেছেন। জার্মান সংবাদপত্র স্পিগেল অনলাইন এই প্রতিবেদনটি প্রকাশ করেছে।


এ প্রসঙ্গে গির্জার এক মুখপাত্র বলেছেন, এটি খুবই উদ্বেগের ও অসম্মানজনক।


সারা বিশ্বের রোমান ক্যাথলিক গির্জায় যে দশকের পর দশক ধরে যৌন নির্যাতনের ঘটনার তথ্য প্রকাশ হয়ে আসছে, তারই ধারাবাহিকতায় জার্মানির এসব তথ্য বেরিয়ে এসেছে।


ওই প্রতিবেদন অনুযায়ী, মাত্র ৩৮ শতাংশ অভিযুক্ত নির্যাতনকারীর বিরুদ্ধে হালকা ধরণের শৃঙ্খলা ভঙ্গের ব্যবস্থা নেয়া হয়েছে। অথচ প্রতিটি ছয়টি অভিযোগের মধ্যে একটি অন্তত ধর্ষণের ঘটনা রয়েছে।


নির্যাতনের শিকার বেশিরভাগই ছেলে শিশু, যাদের বয়স গড়ে ১৩ বছরের নিচে। অনেক সময় এসব নির্যাতনকারী নতুন এলাকায় কাজ করতে গেছেন, যেখানে কাউকে তাদের আগের অপরাধের বিষয়ে কোনো সতর্ক করা হয়নি।


জার্মানির তিনটি বিশ্ববিদ্যালয় মিলে গির্জার ওপর ওই অনুসন্ধানী গবেষণাটি করেছে। এর লেখকরা বলেছেন, সত্যিকারের নির্যাতনের ঘটনা হয়তো আরো অনেক ব্যাপক, কারণ অনেক তথ্যই ধ্বংস করে ফেলা হয়েছে বা বিকৃত করা হয়েছে।


জার্মান বিশপদের একটি সম্মেলনে গির্জার মুখপাত্র বিশপ স্টিফান একেরমান বলেছেন, এই গবেষণায় যেভাবে যৌন নির্যাতনের তথ্য বেরিয়ে এসেছে, তাতে এটি খুবই উদ্বেগের এবং লজ্জাজনক। গির্জার অন্ধকার দিক বের করে আনা এবং নির্যাতনের শিকার মানুষদের জন্যই জন্য প্রতিকার গবেষণাটির মূল লক্ষ্য।


তিনি বলেন, সেই সঙ্গে আমরাও যাতে অতীতের ভুলগুলো দেখতে পারি এবং ভবিষ্যতে এরকম ঘটনা আর যাতে না ঘটে সেই ব্যবস্থা নিতে পারি।


স্পিগেলের এই প্রতিবেদনের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি ভ্যাটিকান। তবে বুধবার অন্য একটি আয়োজনে কিভাবে শিশুদের সুরক্ষা নিশ্চিত করা যায়, সে বিষয়ে আলোচনার জন্য আগামী ফেব্রুয়ারিতে বিশপদের একটি সম্মেলন ডেকেছেন পোপ ফ্রান্সিস।


সম্প্রতি বিশ্বের অনেক গির্জার যাজকদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে এবং অভিযোগ রয়েছে যে, গির্জার নেতারা সেসব চেপে রেখেছেন অথবা গুরুত্ব দেননি।


গত মাসে ভ্যাটিকানের সাবেক এক কূটনৈতিক পোপ ফ্রান্সিসের বিরুদ্ধেও অভিযোগ তুলেছেন, মার্কিন এক কার্ডিনালের বিরুদ্ধে অভিযোগ উঠলেও তিনি সেটি গুরুত্ব দেননি। যদিও এই অভিযোগের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন পোপের সমর্থকরা।


সম্প্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের রাজ্যে তিনশো যাজকের হাতে ১ হাজারের বেশি শিশু নির্যাতনের ঘটনার তথ্য বেরিয়ে আসে। তদন্তকারীরা দেখতে পেয়েছেন, এসব তথ্য জানার পরেও চেপে রেখেছিল গির্জা। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com