দুই মন্ত্রীর পদত্যাগ, জনপ্রিয়তাও তলানিতে
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৫
দুই মন্ত্রীর পদত্যাগ, জনপ্রিয়তাও তলানিতে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুমুল জনপ্রিয়তা নিয়ে সরকার গঠন করেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। সেই জনপ্রিয়তা এখন তলানিতে গিয়ে ঠেকেছে। এদিকে এক সপ্তাহের ব্যবধানে পদত্যাগ করেছেন তাঁর দুই মন্ত্রী। তাতেও বেশ বিপাকেই পড়েছেন ফরাশি প্রেসিডেন্ট।


গত সপ্তাহে এক লাইভ রেডিও ইন্টারভিউয়ে মাক্রোঁর প্রতি ক্ষোভ প্রকাশ করে পদত্যাগের ঘোষণা দেন তাঁর পরিবেশ বিষয়ক মন্ত্রী নিকোলা উলো। এর পরপরই গত মঙ্গলবার পদত্যাগ করেন ক্রীড়ামন্ত্রী লরাঁ ফ্লেসেল। ফ্লেসেল অবশ্য জানিয়েছেন, তাঁর পদত্যাগের কারণ ব্যক্তিগত। পাশাপাশি প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের প্রতি ‘আনুগত্য' বজায় রাখার প্রতিশ্রুতিও দিয়েয়েছেন ফেন্সিং-এ সাবেক অলিম্পিক চ্যাম্পিয়ন ফ্লেসেল।


কিন্তু পরিবেশমন্ত্রী উলো-র ব্যাপারটা ভিন্ন। তিনি সরাসরি আঙুল তুলেছেন প্রেসিডেন্ট মাক্রোঁর দিকে। বলেছেন, পরিবেশ বিষয়ে সরকারের ফাঁকা প্রতিশ্রুতিতে তিনি ‘বীতশ্রদ্ধ'।


নিজের মন্ত্রীর এমন প্রকাশ্য মন্তব্যে স্বভাবতই যারপরনাই বিব্রত ফরাসি প্রেসিডেন্ট। কেননা প্যারিস জলবায়ু চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের দেশকে সরিয়ে নেয়ার পর ট্রাম্পকে অনেকটা ব্যঙ্গ করে তিনিই তো ঘোষণা দিয়েছিলেন ‘মেক আওয়ার প্লানেট গ্রেট অ্যাগেইন'।
জনপ্রিয়তায় ধস


এদিকে গ্রীষ্মকালীন অবসরে থাকার সময়ও বডিগার্ড কেলেঙ্কারি মাক্রোঁর পিছু ছাড়েনি। পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিও প্রত্যাশার তুলনায় বেশ কম। ফলে কমেই চলেছে তাঁর জনপ্রিয়্তা।


মঙ্গলবার প্রকাশিত এক জরিপে দেখা গেছে, মাক্রোঁর ১৬ মাসের শাসনামলে সকল বয়সের মানুষের কাছেই কমেছে তাঁর জনপ্রিয়তা, খুশি কেবল ৩১ শতাংশ ফরাশি।


প্রথম ১৬ মাসে সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলঁদের জনপ্রিয়তা যা ছিল, তার চেয়েও নিচে এখন ম্যাক্রোঁর অবস্থান। ধীরে ধীরে ওঁলদের জনপ্রিয়তা এতটাই কমে গিয়েছিল যে, একসময় তিনি নিজেই আর দ্বিতীয়বার নির্বাচনে না দাঁড়ানোর ঘোষণা দেন।


ম্যাক্রোর ভাগ্যেও কি তেমনটাই ঘটতে চলেছে? পর্যবেক্ষকরা বলছেন, আগামী দিনগুলোতে ফরাশি সরকারের কিছু সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে এ প্রশ্নের উত্তর। সূত্র : এএফপি


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com