দুতার্তেকে হিটলার চেনালেন ইসরাইলের প্রেসিডেন্ট
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫২
দুতার্তেকে হিটলার চেনালেন ইসরাইলের প্রেসিডেন্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হিটলার কে এবং কেমন ছিলেন, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তেকে তা ভালোমতো বুঝিয়ে দিয়েছেন ইসরাইলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন।


ফিলিপাইনের এই বিতর্কিত প্রেসিডেন্ট ২০১৬ সালে তাঁর দেশে মাদক নির্মূল অভিযান চলাকালে নিজেকে হিটলারের সঙ্গে তুলনা করে বলেছিলেন, হিটলার ৩০ লাখ ইহুদি হত্যা করেছিলেন। এখন (ফিলিপাইনে) ৩০ লাখ মাদকাসক্ত রয়েছে। তাদেরকে জবাই করতে পারলে আমার ভালো লাগবে।


দুতার্তের সেকথা ভোলেনি এখনো ইসরাইল। তাই সুযোগ পাওয়ামাত্রই দুতার্তেকে এই জ্ঞানদান।


হিটলার আসলে শয়তানকেই প্রতিনিধিত্ব করছিল, মঙ্গলবার দুতার্তেকে বলেন রিভলিন। ইসরাইলি প্রেসিডেন্টের জেরুসালেম কার্যালয়ে দুই নেতার বৈঠক চলাকালে এ কথা বলেন তিনি।


ইসরাইল সফররত দুতার্তে সোমবার ইয়াদ ভাসেম হলোকস্ট মেমোরিয়াল পরিদর্শন করেন। রিভলিন সে প্রসঙ্গ টেনে দুতার্তেকে বলেন, আপনি জেরুসালেমে মিউজিয়ামটি পরিদর্শন করে সম্ভবত বুঝতে পেরেছেন, যেসব মানুষ সেই বিপর্যয়ের শিকার হয়েছিল, তাঁদের অনুভূতি কেমন ছিল।


বৈঠকসূত্র জানায়, দুতার্তে ইসরায়েলের প্রেসিডেন্টের নসিহত মনোযোগ সহকারে শুনেছেন। তবে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সামনে মূলত ইসরাইলের সঙ্গে তাঁর দেশের বাণিজ্য ও সহযোগিতার বিষয়েই কথা বলেন।


রিভিলিনের কার্যালয় থেকে জানানো হয়েছে যে, দুতার্তে তাঁর দেশের নিরাপত্তার জন্য ইসরাইলের কাছ থেকে সমরাস্ত্র কিনতে বিশেষ আগ্রহ দেখিয়েছেন।


তবে জেরুসালেমে দুই নেতার বৈঠক চলাকালে বিক্ষোভ করেন কিছু মানুষ। তাঁরা মনে করেন, ফিলিপাইনে যে ‘অপরাধ সংঘটিত হচ্ছে', দেশটির কাছে অস্ত্র বিক্রির মাধ্যমে তাতে অংশ নেয়া ইসরাইলের উচিত হবে না। সূত্র : এএফপি/রয়টার্স


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com