ড. আরিফ আলভী পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৯
ড. আরিফ আলভী পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যা প্রত্যাশিত ছিল, তা-ই ঘটেছে। বিরোধী দলের অনৈক্যের সুযোগ নিয়ে পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির মনোনীত প্রার্থী ড. আরিফ আলভী। যদিও এটা সরকারি ফলাফল নয়, তবে প্রাথমিকভাবে প্রাপ্ত বেসরকারি ফলাফলে ড. আলভীর বিজয় নিশ্চিত হওয়া গেছে। নির্বাচন কমিশন চূড়ান্ত ফল ঘোষণা করবে আগামীকাল বুধবার। তিনি হবেন দেশটির ১৩ তম প্রেসিডেন্ট।


জাতীয় পরিষদ ও সিনেটে পড়া ৪৩০ ভোটের মধ্যে পিটিআই মনোনীত প্রার্থী ড. আরিফ আলভী পেয়েছেন ২১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুত্তাহিদা মজলিশ-ই-আমালের (এমএমআই) মওলানা ফজলুর রহমান পেয়েছেন ১৩১ ভোট। পিপিপি'র আইতাজ আহসান পেয়েছেন ৮১ ভোট। ছয়টি ভোট বাতিল হয়েছে।


বেলুচিস্তান প্রাদেশিক পরিষদে ৬১ জন ভোটারের ৬০ জনই ভোট দিয়েছেন। অনুপস্থিত ছিলেন কেবল সাবেক মুখ্যমন্ত্রী নওয়াব সানাউল্লাহ জেহরি। সেখানে ৬০ ভোটের মধ্যে ৪৫টি পান ড. আরিফ আলভী।


সিন্ধু প্রাদেশিক পরিষদে পিপিপি'র আহসান পেয়েছেন ১০০ ভোট, পিটিআই'র ড. আরিফ আলভী পেয়েছেন ৫৬ ভোট এবং এমএমআই'র মওলানা ফজলুর রহমান পেয়েছেন মাত্র এক ভোট। এছাড়া একটি ভোট বাতিল হয়েছে।


খাইবার পাখতুনওয়া প্রাদেশিক পরিষদের ১০৯ ভোটের মধ্যে পিটিআই'র ড. আরিফ আলভী পেয়েছেন ৭৮ ভোট, এমএমআই'র মওলানা ফজলুর রহমান ২৬ ভোট এবং পিপিপি'র আহসান পাঁচ ভোট।


পাঞ্জাব প্রাদেশিক পরিষদে পিটিআই'র ড. আরিফ আলভী পেয়েছেন ১৮৬ ভোট, এমএমআই'র মওলানা ফজলুর রহমান ১৪১ ভোট এবং পিপিপি'র আহসান ছয় ভোট। পাঞ্জাবে ১৮টি ভোট বাতিল হয়েছে।


এর আগে এ নির্বাচন অনুষ্ঠানের জন্য সিনেট ও নবনির্বাচিত জাতীয় পরিষদের যৌথ অধিবেশন ডাকা হয়। সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু এবং বিকেল ৪টায় শেষ হয়। সিনেট ও জাতীয় পরিষদের সদস্যরা জাতীয় পরিষদের অধিবেশনকক্ষে এবং প্রাদেশিক পরিষদের সদস্যরা নিজ-নিজ প্রাদেশিক পরিষদে ভোট দেন।


নির্বাচন চলাকালে সদস্যদের মোবাইল ফোন রাখা নিষিদ্ধ করে নির্বাচন কমিশন।


গোটাভুটি শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে প্রধানমন্ত্রী ইমরান খান সংসদকক্ষে আসেন এবং নিজের ভোট দেন।


এদিকে বেসরকারি ফলাফলে নিজের বিজয় নিশ্চিত হলে ড. আলভী আল্লাহর কাছে শুকরিয়া প্রকাশ করেন। তিনি তাঁকে এত বড় একটি দায়িত্ব পালনের জন্য মনোনীত করায় প্রধানমন্ত্রী ইমরান খানকেও ধন্যবাদ দেন।


ড. আলভী বলেন, আগামী পাঁচ বছর আমি গরীবের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাব, যাতে তারা খাদ্য, আশ্রয় ও বস্ত্র পায়।


তিনি বলেন, আজ থেকে আমি আর কোনো দলের মনোনয়নপ্রাপ্ত প্রেসিডেন্ট নই, আমি গোটা জাতির এবং সব দলের প্রেসিডেন্ট। আমার ওপর সব দলের অধিকার আছে।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com