মালয়েশিয়ায় দুই নারীকে বেত্রাঘাত
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৪
মালয়েশিয়ায় দুই নারীকে বেত্রাঘাত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার এক শরিয়া আদালত দুই নারীকে বেত্রাঘাতের দণ্ড দিয়েছে। তাদের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ রয়েছে। পরে ইসলামিক শরিয়া আইন অনুযায়ী, ১৫০ প্রত্যক্ষদর্শীর উপস্থিতিতে সোমবার তাঁদেরকে ছয়টি করে বেতের আঘাত করা হয়। দু'নারীই এ সময় বোরকা পরে ছিলেন।


মালয়েশিয়ার উত্তর-পূর্বের প্রদেশ তেরেঙ্গানুতে ৩২ ও ২২ বছর বয়সি দুই নারীর এ সাজা কার্যকর করা হয়। সাজার পাশাপাশি তাদেরকে আর্থিক জরিমানাও করা হয়৷


মালয়েশিয়ায় রাষ্ট্রীয় আইনের পাশাপাশি দ্বৈত আইনি ব্যবস্থা হিসেবে শরিয়া আইনও চালু রয়েছে। ফলে দেশটির সিভিল আইনে বেত্রাঘাতের শাস্তি নিষিদ্ধ হলেও শরিয়া আইন তা অনুমোদন করে।


মানবাধিকার সংস্থাগুলো এই ঘটনার নিন্দা জানিয়েছে।


মালয়েশিয়ার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে এ ধরনের শারীরিক শাস্তিকে ‘নিষ্ঠুর, অমানবিক ও অবমাননাকর' বলে বর্ণনা করেছে।


জাস্টিস ফর সিস্টার্স নামের একটি নারী অধিকার সংগঠন এ ঘটনাকে ‘মালয়েশিয়ার মানবাধিকার পরিস্থিতির চরম অবনতি' বলে বর্ণনা করেছে।


মালয়েশিয়ার ডেপুটি প্রেসিডেন্ট আবদুল রহিম সিনোয়ান অবশ্য এই শাস্তিকে কঠোর বা যন্ত্রণাদায়ক বলে মানতে রাজি নন। তিনি বলছেন, এমন শাস্তির উদ্দেশ্য নারীদের ‘একটু শিক্ষা দেয়া এবং অনুশোচনা করতে সাহায্য করা।'


কয়েক সপ্তাহ আগে মালয়েশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মুজাহিদ ইউসুফ রাওয়া সাংবাদিকদের বলেন, সরকার সমকামের প্রচার সমর্থন করে না।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com