মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের ৭ বছরের কারাদণ্ড
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৮
মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের ৭ বছরের কারাদণ্ড
কিয়াও সো এবং ওয়া লোন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারে গ্রেফতার রয়টার্সের দুই সাংবাদিককে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে সাত বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির এক আদালত।


ইয়াঙ্গুনের জেলা জজ আদালত সোমবার এই রায় ঘোষণা করে। সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ও(২৮) এ সময় আদালতে উপস্থিত ছিলেন।


বিচারক ইয়ে লইন তা রায়ে বলেন, সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সো ওগোপন তথ্য সংগ্রহের সময় রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভেঙেছেন। তাদের সাত বছরের কারাদণ্ড দেয়া হলো এবং হাজতবাসের সময় তাদের সাজা থেকে বাদ যাবে।


রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গত বছরের ডিসেম্বরে তাদের আটক করা হয়। তারা সবসময়ই নিজেদের নির্দোষ দাবি করে বলেছেন, পুলিশ তাদের ফাঁসিয়েছে।


এই রায়ের প্রতিক্রিয়ায় রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার বলেছেন, মিয়ানমারের জন্য, রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সো ওর জন্য এবং বিশ্বের সব সংবাদমাধ্যমের জন্য আজ একটি দুঃখের দিন।


এই দুই সাংবাদিকের বিরুদ্ধে ব্রিটিশ উপনিবেশিক আমলের রাষ্ট্রীয় গোপনীয়তা আইনে অভিযোগ আনা হয়েছে।


ওয়া লোন ও কিয়াও সো রাখাইনের ইন দীন গ্রামে ১০ রোহিঙ্গা হত্যার বিষয়ে তথ্য সংগ্রহ করছিলেন। সেনা অভিযানের মধ্যে এই রোহিঙ্গা নাগরিকদের স্থানীয় অধিবাসী ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা মিলে হত্যা করে মাটি চাপা দেয়।


আট মাস ধরে চলা শুনানিতে ওয়া লোন ও কিয়াও সো বলে আসছেন, ইয়াঙ্গুনের একটি রেস্টুরেন্টে গত বছরের ১২ ডিসেম্বর প্রথমবার দেখা করতে গেলে দুই পুলিশ কর্মকর্তা তাদের হাতে রোল করা কিছু কাগজ ধরিয়ে দিয়ে তাৎক্ষণিকভাবে তাদের গ্রেফতার করে চোখ বেঁধে সাদা পোশাকের পুলিশের একটি গাড়িতে তুলে নেয়।


বিবার্তা/জাকিয়া


>>রয়টার্সের ওই দুই সাংবাদিকের রায় ৩ সেপ্টেম্বর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com