লিবিয়ায় সংঘর্ষের মধ্যে জেল থেকে পালালো ৪০০ বন্দি
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৭
লিবিয়ায় সংঘর্ষের মধ্যে জেল থেকে পালালো ৪০০ বন্দি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছে একটি কারাগার থেকে অন্তত ৪০০ বন্দি পালিয়ে গেছে। পুলিশ জানিয়েছে, শহরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের সুযোগে এসব বন্দি পালিয়ে যায়।


স্থানীয় পুলিশ জানিয়েছে, ত্রিপোলির নিকটবর্তী আইনজারা কারাগারের বন্দিরা জেলখানার দরজা ভেঙে বেরিয়ে যায়। কারাগারের নিরাপত্তা রক্ষীরা প্রাণভয়ে পলায়নরত বন্দিদের বাধা দেয়ার চেষ্টা করেননি।


সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষের জের ধরে লিবিয়ার জাতিসংঘ-সমর্থিত সরকার নগরীতে জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়েছে।


আইনজারা কারাগারে আটক বন্দিদের বেশিরভাগ লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির অনুসারী বলে জানা গেছে। ২০১১ সালে গাদ্দাফিবিরোধী গণ-অভ্যুত্থানের সময় এসব ব্যক্তি বিক্ষোভ দমন করতে গিয়ে বহু মানুষকে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।


ত্রিপোলিতে বাস্তুচ্যুতদের এক শিবিরে রবিবার পৃথক এক রকেট হামলায় অন্তত দুইজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে।


লিবিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ত্রিপোলিতে মিলিশিয়া গ্রুপগুলোর মধ্যে সংঘর্ষে গত সপ্তাহে বেসামরিক নাগরিকসহ অন্তত ৪৭ জন নিহত ও বহু লোক আহত হয়েছে।
২০১১ সালের শেষদিকে গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর থেকে লিবিয়ায় সহিংসতা অব্যাহত রয়েছে। গাদ্দাফি সরকারের পতনের পর দেশটিতে বহু সশস্ত্র গোষ্ঠীর জন্ম হয় এবং এসব গোষ্ঠী এক একটি এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করে।


বর্তমানে জাতিসংঘ-সমর্থিত একটি সরকার রাজধানী ত্রিপোলির ক্ষমতায় থাকলেও লিবিয়ার বেশিরভাগ এলাকা সশস্ত্র গোষ্ঠীগুলো নিয়ন্ত্রণ করছে। সূত্র: বিবিসি ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com