পাকিস্তানে ৩০ কোটি ডলারের সহায়তা বাতিল যুক্তরাষ্ট্রের
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১১:২০
পাকিস্তানে ৩০ কোটি ডলারের সহায়তা বাতিল যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জঙ্গিদমনে ইতিবাচক ভূমিকা পালনে ইসলামাবাদের ব্যর্থতার কারণে পাকিস্তানকে ৩০ কোটি ডলারের আর্থিক সহায়তা বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।


এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে শত শত কোটি ডলার গ্রহণের অভিযোগ আনেন।


এদিকে সবে পাকিস্তানে ক্ষমতায় এসেছেন ইমরান খান। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের কাছ থেকে বড় ধাক্কা খেলেন তিনি।তাও আবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাতের আগে।


পেন্টাগনের মুখপাত্র কন ফোকনর বলেছেন, পাকিস্তান জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় এই সহায়তা বাতিল করা হয়েছে। পাকিস্তানের জন্য বরাদ্দকৃত ৩০ কোটি ডলার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী অন্য জরুরি অগ্রাধিকারভিত্তিক খাতগুলোতে ব্যয় করবে।


জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে প্রথমে ৮০ কোটি ডলার অর্থ সাহায্যের কথা জানায় যুক্তরাষ্ট্র। দুটি কিস্তিতে এই অর্থ দেয়ার কথা ছিল। কিন্তু কথামতো জঙ্গিদমনে যথাযথ ব্যবস্থা না নেয়ায় চলতি বছর মার্চ মাসে পাকিস্তানকে ৫০ কোটি ডলার অর্থ সরবরাহ বন্ধ করে দেয়া যুক্তরাষ্ট্র। এবার দ্বিতীয় কিস্তির ৩০ কোটি ডলারও বাতিল করা হচ্ছে।


পাকিস্তানের প্রধান মৈত্রী যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের সমালোচনা করে বলেছে, পাকিস্তান তাদের মাটিতে পরিচালিত হাক্কানি নেটওয়ার্ক ও আফগান তালেবানসহ অন্য সন্ত্রাসী নেটওয়ার্কগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।


কর্নেল ফোকনার শনিবার দেয়া এক বিবৃতিতে বলেন, সব সন্ত্রাসী গ্রুপকে নির্বিচার লক্ষ্যে পরিণত করতে আমরা পাকিস্তানকে এখনো চাপ দিয়ে যাচ্ছি। এই ৩০ কোটি ডলার অন্যত্র ব্যয় করা হবে। পাকিস্তান কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় আমরা এ ব্যবস্থা নিয়েছি।


চলতি বছরের জানুয়ারিতে মার্কিন সরকার পাকিস্তানে সব ধরনের নিরাপত্তা সহায়তা বাতিল করার ঘোষণা দিয়েছিল। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com