কাতারকে দ্বীপ বানিয়ে দিতে চায় সউদি আরব?
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২২
কাতারকে দ্বীপ বানিয়ে দিতে চায় সউদি আরব?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একজন জ্যেষ্ঠ সৌদি কর্মকর্তা জানিয়েছেন, সউদি আরব সীমান্তে একটি খাল খননের সিদ্ধান্ত নিয়েছে। খালটি খনন সম্পন্ন হলে কাতার নামের দেশটি মূল ভূখণ্ড থেকে আলাদা হয়ে যাবে অর্থাৎ স্রেফ একটি দ্বীপে পরিণত হবে। অবশ্য গত এক বছর ধরে মধ্যপ্রাচ্যে কূটনৈতিকভাবেই ‘বিচ্ছিন্ন দ্বীপ’ হয়ে আছে কাতার।


কাতার-সৌদি সীমান্তের সৌদি অংশে এই খালটি খনন করা হলে নিশ্চিতভাবেই কাতার হয়ে পড়বে আলাদা একটি দ্বীপ। বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই কথাবার্তা হচ্ছিল।


এবার টুইট বার্তায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের এক জ্যেষ্ঠ উপদেষ্টা সৌদ আল-কাহতানি লেখেন, ‘সালওয়া দ্বীপ প্রকল্পটি কীভাবে বাস্তবায়িত করা হচ্ছে তা জানতে আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি৷ এই প্রকল্প এখানকার ভূগোলই পাল্টে দেবে৷’


এই খালটির খবর প্রথম প্রকাশ করে ‘সাবক’ নামের একটি অনলাইন পত্রিকা। সৌদি রাজপরিবারের সঙ্গে নিবিড় যোগাযোগ আছে এই পত্রিকাটির।


পত্রিকাটির খবরে বলা হয়, প্রস্তাবিত খালটির দৈর্ঘ্য ৬০ কিলোমিটার, প্রস্থ ২০০ মিটার। খালটি খননে খরচ হবে ৭৫ কোটি মার্কিন ডলার। খালটির একটি অংশে পারমাণবিক বর্জ্য ফেলা হবে।


‘মক্কা’ পত্রিকায় প্রকাশিত আরেক প্রতিবেদনে বলা হয় যে, খালটি খননের কাজ পেতে পাঁচটি ঠিকাদার কম্পানি দরপত্র জমা দেয়৷ সেপ্টেম্বরে বিজয়ী ঠিকাদার কম্পানির নাম ঘোষণা করা হবে।


কাতার ও সৌদি আরবের সম্পর্কের অবনতির সর্বশেষ উদাহরণ হলো এই খাব। এর আগে ‘ইরান ও বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পর্ক আছে এবং তাদের সহযোগিতা করছে কাতার’ - এমন অভিযোগ তুলে ২০১৭ সালের জুন মাস থেকে দেশটির সঙ্গে সব ধরনের কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব ও তার আঞ্চলিক সহযোগী দেশ আরব আমিরাত, বাহরাইন ও মিশর।


দোহা সবসময়ই এসব অভিযোগ অস্বীকার করে উল্টো দাবি করেছে যে, কাতারের সার্বভৌমত্বের ওপর আঘাত হানতেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো।


এসব দেশ গত বছর থেকেই কাতারের সঙ্গে স্থল যোগাযোগ বন্ধ করে দিয়েছে। তাদের নাগরিকদের সেসব দেশ থেকে বিতাড়িত করা হয়েছে। এমনকি রাষ্ট্রীয় বিমানসংস্থা কাতার এয়ারওয়েজের বিমানগুলো এসব দেশের আকাশসীমা দিয়ে উড়তে পারবে না বলেও জানিয়ে দিয়েছে।


যুক্তরাষ্ট্র ও কুয়েত মধ্যস্থতা করেও এই কূটনৈতিক টানাপোড়েন বন্ধ করতে পারেনি। সূত্র : ডিডাব্লিউ


বিবার্তা/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com