ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সব ধরনের সহায়তা বন্ধ করছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২৮
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সব ধরনের সহায়তা বন্ধ করছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার জন্য সব ধরনের আর্থিক সাহায্য বন্ধ করে দিচ্ছে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।


জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থা জাতিসংঘ ত্রাণ ও কার্যক্রম সংস্থাকে (ইউএনআরডব্লিউএ) ‘অসংশোধনীয় ত্রুটিপূর্ণ’ বলেও উল্লেখ করেছে মার্কিন পররাষ্ট্র দফতর।


মার্কিন মুখপাত্র হিদার নাওরেট এক বিবৃতিতে বলেন, মার্কিন প্রশাসন ইস্যুটির গুরুত্ব পর্যালোচনা করে এমন সিদ্ধান্তে পৌঁছেছে যে তারা এ ফিলিস্তিন শরণার্থী সংস্থাকে আর কোনো আর্থিক সাহায্য দেবে না এবং বিষয়টি ‘সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ’ করছে।


ফিলিস্তিন কর্তৃপক্ষ মার্কিন এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। এ সিদ্ধান্তকে ফিলিস্তিনি জনগণের ওপর এক ধরনের হামলা বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা।


তিনি বলেন, এ ধরনের শাস্তির মাধ্যমে তারা এই বাস্তবতা পাল্টাতে পারবে না যে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের আর কোনো ভূমিকা নেই এবং এটা কোনো সমাধানেরও অংশ নয়। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে জাতিসংঘের রেজুলেশনের প্রতি অবজ্ঞাও দেখানো হয়েছে।


ফিলিস্তিন মুক্তি সংস্থার (পিএলও) নির্বাহী কমিটির মহাসচিব সায়েব এরাকাত শুক্রবার এক বিবৃতিতে বলেন, আমরা ইউএনআরডব্লিউএ’কে তহবিল বন্ধ করে দেয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত সম্পূর্ণভাবে প্রত্যাখান করছি এবং এর নিন্দা জানাচ্ছি।


তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের লক্ষ্য হচ্ছে শরণার্থী সংস্থাটি বন্ধ করে দেয়া। জাতিসংঘ প্রস্তাবের ভিত্তিতে এ সংস্থাকে আর্থিক সাহায্য দেয়া হয়।


জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থাটির মুখপাত্র ক্রিস গানেস টুইটারে প্রতিক্রিয়ায় বলেছেন, ইউএনআরডব্লিউএ-র স্কুল, স্বাস্থ্য কেন্দ্র ও জরুরি সহায়তা কর্মসূচিকে অবিশ্বাস্যরকমের ত্রুটিপূর্ণ হিসেবে যে অ্যাখ্যা দেয়া হয়েছে, আমরা তা কঠোরভাবে প্রত্যাখ্যান করছি।


১৯৪৮ সালে আরব-ইসরাইলি যুদ্ধের ধারাবাহিকতায় বাস্তুচ্যুত লাখো ফিলিস্তিনির সহায়তায় জাতিসংঘ এ ত্রাণ ও কাজ বিষয়ক সংস্থাটি গঠন করেছিল। যুক্তরাষ্ট্রই জাতিসংঘের এ সংস্থাটির একক বৃহত্তম দাতা।


এর আগে আগস্টে গাজায় বসবাসকারী ফিলিস্তিনি জনগণ ও পশ্চিম তীরের জন্য ২০ কোটি মার্কিন ডলারেরও বেশি সহায়তা কাটছাঁট করেছে যুক্তরাষ্ট্র। তারও আগে জানুয়ারিতে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএতে দেয়া সহায়তা যুক্তরাষ্ট্র বিপুল পরিমাণে কমিয়ে দেয় যুক্তরাষ্ট্র। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com