ফিলিস্তিনের ২০ কোটি ডলারের সহায়তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ২২:২২
ফিলিস্তিনের ২০ কোটি ডলারের সহায়তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের জন্য ২০ কোটি মার্কিন ডলারের বেশি সহায়তা তহবিল বাতিল করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই অর্থ গাজা ভূখণ্ড ও পশ্চিম তীরে দেয়ার কথা ছিল।


যুক্তরাষ্ট্র শুক্রবার জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে ফিলিস্তিনের ‘শান্তি বিরোধী’ হিসেবে অভিযুক্ত করায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।


মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, ফিলিস্তিনী ভূখণ্ডের সহায়তা কর্মসূচি পর্যালোচনার পর ‘প্রেসিডেন্টের নির্দেশনায়’ এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে এই অর্থ পশ্চিম তীর ও গাজায় বরাদ্দ দেয়া হয়েছিল, কিন্তু এখন ‘অন্য জায়গায় আরো বেশি অগ্রাধিকারের ভিত্তিতে’ এই অর্থ ব্যয় হবে।


তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ গাজায় সহায়তা প্রদানকারী আন্তর্জাতিক সম্প্রদায়কে কঠিন চ্যালেঞ্জের মুখে ঠেলে দিল। হামাস শাসিত গাজায় বেসামরিক মানুষের জীবন হুমকির মুখে রয়েছে। সেখানকার মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতির আরো অবনতি হচ্ছে।


জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ইউএন এজেন্সি ফর প্যালেস্টাইনিয়ান রিফিউজিকে (ইউএনআরডব্লিউএ) দেয়া তাদের অর্থের ব্যাপক কর্তন করেছে। ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর মার্কিন প্রশাসন ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটেছে।


ফিলিস্তিনীরা মার্কিন প্রশাসনের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। তারা মনে করে, যুক্তরাষ্ট্র আর মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারবে না।


সূত্র: বাসস, বার্তা সংস্থা এএফপি


বিবার্তা/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com