শিরোনাম
পাকিস্তানের মসনদে বসছেন ইমরান খান
প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ২০:২২
পাকিস্তানের মসনদে বসছেন ইমরান খান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন কিংবদন্তী ক্রিকেটার ইমরান খান। দেশটির পার্লামেন্টের সদস্যদের ভোটে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান। ৬৫ বছর বয়সি ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আগামিকাল শনিবার।


শুক্রবার দেশটির জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ভোটাভুটি হয়। নির্বাচনে ইমরান খানের প্রতিদ্বন্দ্বী ছিলেন মুসলিম লিগের (নওয়াজ) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। পার্লামেন্টে ইমরান খান পেয়েছেন ১৭৬ ভোট, অন্যদিকে শাহবাজ শরিফ পেয়েছেন ৯৬ ভোট।


দেশটির সংবাদ মাধ্যম দ্য ডন জানিয়েছে, ইমরানকে ঠেকানোর জন্য বিরোধী পক্ষ জোট করার চেষ্টা করে। তবে তা শেষ মুহূর্তে ভেস্তে যায়। কারণ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ভোটদানে বিরত থেকেছে। এ ছাড়া মুত্তাহিদা মজলিস-ই-আমল (এমএমএ) এবং জামায়াত-ই-ইসলামিও প্রধানমন্ত্রী নির্বাচনে কাউকে ভোট দেয়নি।


গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করে পিটিআই। নির্বাচনে পিটিআই লাভ করে ১১৬টি আসন। মুসলিম লিগ (নওয়াজ) ৬৪টি, পিপিপি ৪৩টি আসন লাভ করে। সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি পিটিআই। তবে পার্লামেন্টে ছোট দলগুলোর সমর্থন পেয়েছেন ইমরান।


গত ১৩ আগস্ট পার্লামেন্টের নবনির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করেন। নবনির্বাচিত সদস্যরাই গত বুধবার নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করেন।


পিটিআইয়ের নেতা আসাদ কায়সার পার্লামেন্টের স্পিকার নির্বাচিত হন। তাঁর ডেপুটি নির্বাচিত হন কাসিম সুরি। তিনিও পিটিআইয়ের নেতা।


ক্রিকেট থেকে অবসরের পর ১৯৯৬ সালে ইমরান খান প্রতিষ্ঠা করেন তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)। প্রতিষ্ঠার ২২ বছরের মাথায় দেশটির ক্ষমতায় এল দলটি।


১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৯৯২ সালের ২৫ মার্চ পাকিস্তানের হয়ে শেষ ম্যাচটি খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সেটা ছিল বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ হাতে নিয়েই অবসরের ঘোষণা দেন ইমরান।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com