বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৮:১৯
বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বে বসবাসের সবচেয়ে অযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক একমাত্র শহর হিসেবে ঢাকার নিচে স্থান পেয়েছে।


বসবাসের যোগ্য এবং অযোগ্য দেশগুলোর তালিকা প্রকাশ করেছে ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট। সেখানে ঢাকার এই অবস্থান দেখা গেছে। তালিকার শীর্ষে রয়েছে সিরিয়ার দামেস্ক শহর।


এদিকে বাসযোগ্য তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শহরটি অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরকে পেছনে ফেলে শীর্ষ স্থান দখল করে নিয়েছে।


রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধের মাত্রা, শিক্ষার সুযোগ ও স্বাস্থ্যসেবার মানের মতো বেশ কিছু সূচক বিবেচনায় নিয়ে সারা বিশ্বের ১৪০টি শহরের ভালো-মন্দ দিক বিবেচনায় নিয়ে তালিকাটি করা হয়েছে।


ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের জরিপে এবারই প্রথম ইউরোপের কোনো শহর বাসযোগ্যতার দিক থেকে শীর্ষ স্থান পেলো। বাসযোগ্যতার দিক থেকে ভিয়েনার পরই রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (২), জাপানের ওসাকা (৩), কানাডার ক্যালগেরি (৪), অস্ট্রেলিয়ার সিডনি (৫), কানাডার ভ্যাঙ্কুভার (৬), জাপানের টোকিও (৭), কানাডার টরন্টো (৮), ডেনমার্কের কোপেনহেগেন (৯) ও অস্ট্রেলিয়ার এডিলেড (১০)।


তালিকার তলার দিক থেকে বিবেচনা করলে সিরিয়ার দামেস্কের ওপর রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা (২), নাইজেরিয়ার লাগোস (৩), পাকিস্তানের করাচি (৪) ও পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসবাই (৫)।


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com