শিরোনাম
লাওসে বাঁধ ধসে নিহত ৩৬, নিখোঁজ ৯৮
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ২০:৪৪
লাওসে বাঁধ ধসে নিহত ৩৬, নিখোঁজ ৯৮
ছবি: www.voanews.com
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লাওসের দক্ষিণাঞ্চলে বাঁধ ধসে ৩৬ জন মারা গেছে। এ ঘটনায় ৯৮ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে দেশটির সেনাবাহিনীর সঙ্গে সিঙ্গাপুরের উদ্ধারকারী একটি দল অভিযান চালাচ্ছে।


সোমবার স্থানীয় দৈনিক ভিয়েনতিয়েন টাইমসের বরাদ্দ দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, লাও পিপল’স আমি’র ব্রিগেডিয়ার জেনারেল পলিটিক্যাল ডিপার্টমেন্টের উপ মহাপরিচালক ফ্যালম লিনথোং বলেন, ‘শনিবার তিনলাথ গ্রামে আমরা তিন বছর বয়সী একটি মেয়ের লাশ পেয়েছি। এই নিয়ে ৩৬ জনের মৃতের কথা জানা গেল। এদের মধ্যে আহত তিনজন হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় মারা যায়।


তিনি আরো জানান, ৫৮৫ সেনা সদস্য ও সিঙ্গাপুর থেকে ১৭ উদ্ধারকর্মী এখনো নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছে। তবে ঘন কাদার কারণে তাদের তৎপরতা ব্যাহত হচ্ছে। কারণ এগুলোর কারণে লাশগুলো শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।


ফ্যালম বলেন, ‘এক সপ্তাহ টানা বৃষ্টিপাতের পর অনেক এলাকা এখনো পানিতে নিমজ্জিত থাকায় অভিযানটি কঠিন হয়ে পড়েছে। ঘন কাদা, বালি ও অন্যান্য ধ্বংসাবশেষের কারণে আমাদের কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে।’


এই ঘন ও শক্ত কাদা অপসারণে আমাদের আরো ভারী সরঞ্জামাদির প্রয়োজন। সৈন্য ও সিঙ্গাপুরের উদ্ধারকারী দলকে কাদাপানির মধ্যেই কাজ করতে হচ্ছে। এছাড়াও উপড়ে পড়া গাছ, ডালপালা ও ভবনের ধ্বংসস্তুপ উদ্ধার কাজকে অনেক কঠিন করে দিচ্ছে।



দল দুটি এখন আত্তাপেউ প্রদেশের মাই, হিনলাথ ও থাসায়েংচান গ্রামে তল্লাশি শুরু করেছে। গত ২৩ জুলাই এই বন্যা দেখা দেয়। চীন, থাইল্যান্ড ও রিপাবলিক অব কোরিয়া ও লাওস থেকে উদ্ধারকারী দল তল্লাশী, ত্রাণ ও উদ্ধার অভিযানে যোগ দেয়।


সূত্র: বাসস


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com