শিরোনাম
পাকিস্তানের ৩২৯ সংসদ সদস্যের শপথ গ্রহণ
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১৮:২৫
পাকিস্তানের ৩২৯ সংসদ সদস্যের শপথ গ্রহণ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তান সংসদের নিম্ন কক্ষের ৩২৯ জন নতুন সদস্য শপথ নিয়েছেন। সোমবার তাদের শপথ গ্রহণের দিনই শুরু হয় পাকিস্তানের ১৫তম জাতীয় পরিষদের প্রথম অধিবেশন।


৩৪২ আসনের পাকিস্তানের সংসদের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর করা হলো।


গত ২৫ জুলাই পাকিস্তানে অনুষ্ঠিত সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সাবেক ক্রিকেটার ইমরান খানের পিটিআই পায় ১১৫টি আসন। পিএমএল-এন ৬৪টি ও পিপিপি ৪৩টি আসনে জয় পেয়েছে। পাকিস্তানে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চাইলে একটি দলকে ১৩৭টি আসন পেতে হয়। সে সংখ্যা ইমরানের দল ২২টি আসনে পিছিয়ে ছিল। এ অবস্থায় জোট সরকার গঠনের জন্য ছোট ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে আলোচনা শুরু করে দলটি। পরে তাদের সঙ্গে জোট বেঁধের সরকার গঠন করছে দলটি। দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ইমরান খান।


পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, বিদায়ী স্পিকার আইয়াজ সাদিক নতুন সাংসদদের শপথ পড়ান। সোমবার সংসদ সদস্য হিসেবে শপথ নেন প্রধানমন্ত্রী পদের অপেক্ষায় থাকা তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান, পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফ, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি।


জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে পাকিস্তানের সংসদের নতুন অধিবেশন শুরু হয়। এরপর কোরআন তেলাওয়াত করা হয়। পরে স্পিকার, নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন প্রক্রিয়া পড়ে শোনান। এরপর নতুন নির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ান বিদায়ী স্পিকার সাদিক। শপথের পর সংসদ সদস্যদের নামের আদ্যাক্ষর অনুযায়ী ক্রমিক নম্বর বরাদ্দ নিতে এক এক করে স্পিকারের ডেস্কে যান সবাই। আদ্যাক্ষর অনুযায়ী পিপিপি সহ-সভাপতি আসিফ আলী জারদারি প্রথম ওই তালিকায় স্বাক্ষর করেন।



শপথ অনুষ্ঠান শেষে আগামী ১৫ আগস্ট পর্যন্ত অধিবেশন মুলতবি ঘোষণা করেন স্পিকার। সেদিনই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হয়। পদ দুটিতে মনোনয়নপত্র বিতরণ করা হবে মঙ্গলবার। একইদিনে শপথ নিয়েছেন সিন্ধু, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তান প্রদেশের প্রাদেশিক পরিষদের সদস্যরা। পাঞ্জাবের সদস্যরা আগামী ১৫ আগস্ট শপথ নেবেন।


সূত্র: ডন


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com