শিরোনাম
নেপালে চলতি মাসেই ফের বৈঠকে শেখ হাসিনা ও মোদি
প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১১:১৪
নেপালে চলতি মাসেই ফের বৈঠকে শেখ হাসিনা ও মোদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শেষ মুহূর্তে কোনো পরিবর্তন না হলে এ মাসের শেষে নেপালের রাজধানী কাঠমান্ডুতে আরো একবার মুখোমুখি হতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


এ বছরে নেপালে অনুষ্ঠিত হচ্ছে বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিকাল অ্যান্ড ইকোনোমিক কোঅপারেশনের (বিমসটেক) দেশগুলোর শীর্ষ সম্মেলন। সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা মোদি ও হাসিনা উভয়েরই। কূটনৈতিক সূত্রের খবর, বিমসটেক সম্মেলনের পাশাপাশি একটি বৈঠকের আয়োজনও করা হচ্ছে সেখানে।


বাংলাদেশের ভোটের আগে এই বৈঠকটি গুরুত্বপূর্ণ। তার আগে বিভিন্ন বিষয় নিয়ে কিছুটা উত্তপ্ত হয়ে রয়েছে আঞ্চলিক রাজনীতি। ভারতের আসামের চলতি এনআরসি বিতর্কের আঁচ ঢাকাতেও পড়েছে।


ভারতের পক্ষ থেকে এখনো পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ বিভিন্ন স্তরের বাংলাদেশী প্রতিনিধিদের জানানো হয়েছে, অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই। ভোটের মুখে ঢাকার স্পর্শকাতরতার দিকটি অবশ্যই ভারত বিবেচনার মধ্যে রাখছে। দিল্লির তরফ থেকে এমন কিছু করা হবে না, যাতে সে দেশে রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে যায়।


সূত্রের খবর, আসন্ন বৈঠকটিতে এবার খোদ মোদি এনআরসি নিয়ে কথা বলবেন হাসিনার সঙ্গে। তাকে আশ্বস্ত করা হবে।


পাশাপাশি মোদি এ কথাও জানাবেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য ঢাকাকে দ্বারে দ্বারে ঘুরতে হবে না। নয়াদিল্লি এই বিষয়টি নিয়ে সর্বতোভাবে ঢাকার পাশে রয়েছে। মিয়ানমারের সঙ্গে এই নিয়ে যেমন দৌত্য চলার চলছে। পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ সামগ্রী পাঠানো ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। অদূর ভবিষ্যতে এই সাহায্যের বহর আরো বাড়ানো হবে।


দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ নিয়েও মোদি-হাসিনার বৈঠকে ইতিবাচক আলোচনা হবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com