শিরোনাম
মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ
প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১২:২২
মারা গেছেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ জাপানের মিয়াকো শিয়ো না ফেরার দেশে চলে গেলেন। ১১৭ বছর বয়সে ওই নারী মারা গেছেন বলে জানিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়।


সিএনএনের খবরে বলা হয়, গত রবিবার মিয়াকো শিয়ো নামের এই নারী মারা যান। তবে তার মৃত্যুর খবর শুক্রবার প্রকাশ করা হয়। তিনি ১৯০১ সালের ২২ মে জন্ম নেন। ২০১৫ সালে মিসায়ো ওকাওয়া নামের আরেক নারী একই বয়সে মারা যাওয়ার পর মিয়াকো বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে স্বীকৃতি পান। সবচেয়ে বয়স্ক হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে কিছুদিন আগে তিনি স্বীকৃতি পান।


মিয়াকো মারা যাওয়ায় বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে ১১৫ বছর বয়সী কানে তানাকার নাম এসেছে। সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে নাম এসেছে মাসাকো নোনাকার। গত বৃহস্পতিবার তার ১১৩তম জন্মদিন উদযাপন করা হয়। তারা দুজনই জাপানি।


গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড এক বিবৃতিতে জানিয়েছে, ১১৭ বছর বয়সী মিয়াকোকে তার পরিবারের সদস্যরা উদার ও আমুদে হিসেবে বর্ণনা করেছেন। তিনি আড্ডা দিতে পছন্দ করতেন এবং তার চারপাশের মানুষদের আনন্দ দিতেন। তিনি জাপানি খাবার খেতে পছন্দ করতেন। সুশি ও ইল মাছ ছিল তার পছন্দের খাবার। তিনি ক্যালিগ্রাফি করতেও পছন্দ করতেন। তার চলে যাওয়ায় এখন বয়স্ক নারীর আসন ফাঁকা হয়ে গেল।


শতবর্ষী মানুষ জাপানে নতুন কোনো বিষয় নয়। দেশটির ইন্টারনাল অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস মন্ত্রণালয়ের এ বছরের ফেব্রুয়ারির এক তথ্য অনুযায়ী, জাপানে ১০০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা ৬৯ হাজার। এর মধ্যে ৬০ হাজার নারী ও ৯ হাজার পুরুষ।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com