শিরোনাম
সিরিয়ায় আইএসের আত্মঘাতী হামলায় নিহত ২১৫
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১০:১৯
সিরিয়ায় আইএসের আত্মঘাতী হামলায় নিহত ২১৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সিরিজ বোমা হামলায় অন্তত ২১৫ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা ও একটি পর্যবেক্ষণ সংস্থা এ খবর জানিয়েছে।


জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।


সিরিয়া সরকার নিয়ন্ত্রিত সুয়েইদা প্রদেশের সুইয়েদা শহরের বিভিন্ন স্থানে বুধবার কয়েক দফা আত্মঘাতী হামলা চালানো হয়। তবে সরকারি বাহিনী জানিয়েছে, শহরের পূর্বাঞ্চলে আইএসের সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়েছে।


সম্প্রতি দেশটির দক্ষিণাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পুনর্দখলের জন্য রাশিয়ার সমর্থনে অভিযান শুরু করেছে সিরীয় সরকার।


গত কয়েক মাসের মধ্যে সরকারি নিয়ন্ত্রিত এলাকায় যত হামলা চালানো হয়েছে তার মধ্যে বুধবারের সিরিজ হামলা ছিল সবচেয়ে ভয়াবহ।


যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্তা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস জানিয়েছে, রাজধানী দামেস্কের দক্ষিণের সুয়েইদা শহর এবং উত্তর ও পূর্বের গ্রামগুলো ভয়াবহ আত্মঘাতী হামলা চালানো হয়েছে। জঙ্গিরা বোমা মেরে বাড়ি-ঘর উড়িয়ে দিয়েছে এবং স্থানীয় বাসিন্দাদের হত্যা করেছে।


সংস্তাটি আরো জানায়, এসব হামলায় ২২১ জন নিহত হয়েছে এবং এদের মধ্যে ১২৭ জনই বেসামরিক নাগরিক। ২০১১ সালে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে সুয়েইদা প্রদেশে এটি ছিল সবচেয়ে রক্তক্ষয়ী আত্মঘাতী হামলা।


সরকারপন্থী রেডিও স্টেশন শাম এফএমকে সুয়েইদার স্বাস্থ্য কর্তপক্ষ জানিয়েছে, হামলায় অন্তত ২১৫ জন নিহত ও ১৮০ জন আহত হয়েছে।


এর আগে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছিল, সুয়েইদার এক বাজারে এক আত্মঘাতী হামলাকারী বোমা বিস্ফোরণ ঘটিয়েছে এবং অপর দুই হামলাকারীকে বিস্ফোরণ ঘটানোর আগেই হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। এছাড়া জঙ্গিরা শহরের উত্তর-পূর্বের তিনটি গ্রামে হামলা করেছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com