শিরোনাম
পাকিস্তানে ইমরানের দল এগিয়ে, বিরোধীদের ফল প্রত্যাখ্যান
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ০৯:৪৭
পাকিস্তানে ইমরানের দল এগিয়ে, বিরোধীদের ফল প্রত্যাখ্যান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচনে ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই- ইনসাফ (পিটিআই) পার্টি প্রায় দ্বিগুণ আসনে এগিয়ে রয়েছে। দেশটিতে বুধবার ১১তম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।


নির্বাচনের প্রাথমিক বেসরকারি ফলাফলে দেখা গেছে, এখন পর্যন্ত ৪৭ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। তাতে পিটিআই এগিয়ে আছে ১১৩ আসনে। নিকটতম প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন) এগিয়ে রয়েছে ৬৪টি আসনে। এছাড়া বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৪৩টি, এমকিউএম পাঁচটি এবং এমএমএ নয়টি আসন লাভ করেছে।


কিন্তু নওয়াজ শরিফের মুসলিম লীগ আর বিলাওয়ালের পিপিপিসহ শীর্ষ রাজনৈতিক দলগুলো ভোটে কারচুপির অভিযোগ এনে ফল প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে।


পাকিস্তান নির্বাচন কমিশনের আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।


পাকিস্তানের জাতীয় পরিষদের মোট ৩৪২ আসনের মধ্যে ২৭২ আসনে সরাসরি নির্বাচন হয়। বাকি ৭০টি আসন নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত। কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ২৭২ আসনের মধ্যে ১৩৭ আসনে জিততে হবে।


এদিকে ১৩৭টি আসন কোনো দল অর্জন করতে পারবে না বলে প্রাথমিক ফলাফল আভাস দিচ্ছে। অর্থাৎ ঝুলন্ত পার্লামেন্টের দিকে যাচ্ছে পাকিস্তান এবং এগিয়ে থাকলেও ইমরানকে প্রধানমন্ত্রী হতে অন্য কোনো দলের দ্বারস্ত হতে হবে।



প্রাথমিক ফল দেখে জয়োল্লাস শুরু হয়ে গেছে ইমরান খানের দল পিটিআই শিবিরে। মধ্যরাতে পিটিআইয়ের অফিসিয়াল ফেসবুক পাতায় ইমরান খানকে ‘উজিরে আজম’ হিসেবে অভিনন্দন জানিয়ে পোস্টও দিয়ে দেয়া হয়েছে।


এদিকে পাকিস্তানের বেশিরভাগ রাজনৈতিক দল নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছে। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ এক সংবাদ সম্মেলনে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বলেছেন, নির্বাচনে নজিরবিহীন কারচুপি হয়েছে এবং এর ফলাফলে জনগণের প্রকৃত রায়ের প্রতিফলন ঘটেনি।


পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল নির্বাচনের ফলাফলকে ‘অযৌক্তিক ও অসঙ্গত’ বলে তা প্রত্যাখ্যান করেছেন।


তবে পাকিস্তান নির্বাচন কমিশনের প্রধান (সিইসি) মুহাম্মাদ রাজা খান এসব অভিযোগ প্রত্যাখ্যান করে দাবি করেছেন, নির্বাচন ১০০% সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে।


পাকিস্তানের সেনাবাহিনী সেদেশের প্রধান রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে বিশেষ করে নওয়াজ শরীফের বিরুদ্ধে নজিরবিহীন ব্যবস্থা নিয়ে পিটিআইকে বিজয়ী করার জন্য আগে থেকে পরিকল্পনা হাতে নিয়েছে বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ শোনা যায়।


এদিকে রেকর্ড সংখ্যক সেনা সদস্যের উপস্থিতি সত্ত্বেও দেশজুড়ে তুমুল সহিংসতা ও প্রাণহানির মধ্য দিয়ে ভোটগ্রহণ শেষ হয়। কোয়েটায় বোমাহামলায় নিহত হন অন্তত ৩১ জন। বেলুচিস্তান প্রদেশে একটি ভোটকেন্দ্রে গ্রেনেড হামলায় এক পুলিশ নিহত হন। মারামারি হয়েছে আরও অনেক এলাকায়। সূত্র: ডন ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com