শিরোনাম
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪ ফিলিস্তিনি
প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ০২:০৭
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪ ফিলিস্তিনি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলের দখলে থাকা ফিলিস্তিনি ভূমি ফিরিয়ে দিতে বিগত মার্চ থেকে চলমান আন্দোলনে গাজায় ইসরায়েলী নিরাপত্তাবাহিনীর সাথে সংঘর্ষে নিহত হয়েছেন চার ফিলিস্তিনি। তবে নিহতদের মধ্যে তিনজনই ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় নিহত হয়েছেন বলে দাবি হামাসের।


‘গ্রেট মার্চ ফর রিটার্ন’ নামের বিক্ষোভের অংশ হিসেবে গতকাল শুক্রবার জুম্মার নামাযের পর বিক্ষোভ প্রদর্শন শুরু করে ফিলিস্তিনিরা। এতে ইসরায়েলি হামলায় মোহাম্মদ বাদওয়ান নামে এক ফিলিস্তিন নাগরিক নিহত হন। আর বাকি তিনজন ইসরায়েলি বিমান হামলায় নিহত হয় বলে দাবি হামাস ও ফিলিস্তিনি সরকারের।


প্রায় ৭০ বছর আগে নাকবা’র বিতাড়িত অঞ্চল পুনরায় ফিরে পেতে গত মার্চ থেকে আন্দোলন বিক্ষোভ করে আসছেন ফিলিস্তিনিরা। ইসরায়েলের সঙ্গে গাজা সীমান্তে হওয়া এই আন্দোলনে প্রায়ই হামলা চালায় ইসরায়েলি।


ফিলিস্তিন সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র আশরাফ আল কাদির আলজাজিরাকে বলেন, “ইজরায়েলী বাহিনীর হামলায় তিন ফিলিস্তিনি শহীদ হন। এদের মধ্যে দুইজন গাজায় আর তৃতীয় জন রাফা’র বিমান হামলায় নিহত হন”।তবে এই তিনজনের নাম পরিচয় জানাননি আশরাফ।


কিন্তু হামাস বলছে, নিহত তিন ব্যক্তি তাদের সদস্য ছিল। আর তাদের পরিচয় শাবান আবু খাতের, মোহাম্মদ আবু ফারহানা এবং মোহাম্মদ কেশতা বলে দাবি সংগঠনটির।


এর আগে শুক্রবার সকালেই অবশ্য ফিলিস্তিনে আক্রমণের ইঙ্গিত দিয়েছিলেন ইজরায়েলী প্রতিরক্ষামন্ত্রী এভিগডোর লিবারম্যান। এক বিবৃতিতে তিনি বলেন, ফিলিস্তিন অংশ থেকে যদি ঘুড়ি আর বেলুন ইজরায়েলি অংশে আসা বন্ধ না হয় তাহলে শক্তি প্রয়োগ করতে পারে তেল আবিব।
আগুনে জলমান ঘুড়ি ও বেলুনে ইজরায়েলের বড় একটি অংশে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে দাবি ইজরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর। সূত্র: আল জাজিরা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com