শিরোনাম
৬৬ বছর বয়সে ৩২ বছর জেল
প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ২০:১৬
৬৬ বছর বয়সে ৩২ বছর জেল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মামলায় ২৪ বছরের কারাদণ্ড পেয়ে এমনিতেই জেলে আছেন, তার ওপর আরেক মামলার রায়ে শুক্রবার তাঁকে আরো আট বছর কারাদণ্ড দেয়া হয়েছে। এবারেরমামলায় তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি সরকারি গোয়েন্দা সংস্থার কাছ থেকে অবৈধভাবে অর্থ গ্রহণ করেছেন।


পার্ক জিউন-হাই দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট। তাঁর বর্তমান বয়স ৬৬ বছর। প্রথম মামলার ২৪ বছরের সাথে নতুন আট বছর যোগ হলে তাঁর মোট সাজার মেয়াদ দাঁড়ায় ৩২ বছর।


দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে গত বছর রাজপথে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সংসদ ইমপিচ (পদচ্যুত) করে পার্ককে। আর গত এপ্রিলে তাঁর কারাদণ্ড হয়।


সর্বশেষ মামলায় রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার কাছ থেকে অবৈধভাবে ৩০৩ কোটি ওন (২৯ লাখ মার্কিন ডলার) গ্রহণের দায়ে ছয় বছর এবং ক্ষমতাসীন দলের সংসদীয় প্রার্থী মনোনয়নে অযাচিত হস্তক্ষেপ করে নির্বাচনী আইন লঙ্ঘনের দায়ে দুই বছর - মোট আট বছর কারাবাসের সাজা দেয়া হয়। ইতিপূর্বে অন্য কোনো মামলায় তাঁর সাজা হয়ে থাকলে সেটি ভোগ করার পরই এ সাজা কার্যকর হবে।


উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই হচ্ছেন ওই দেশের সাবেক স্বৈরশাসক পার্ক চুং হি-র কন্যা। পার্ক চুং হি ১৯৬০-৭০ দশকে কোরিয়া শাসনকালে দেশটির ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন করেন, একইসাথে তাঁর বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনেরও অভিযোগ রয়েছে। ১৯৭৯ সালে তাঁর গোয়েন্দাপ্রধানই তাঁকে হত্যা করে। পিতা নিহত হওয়ার পর পার্ক জিউন-হাই লোকসমাজ থেকে নিজেকে সরিয়ে নিয়ে চই নামের এক নারীর সান্নিধ্যে চলে যান। প্রয়াত এক ধর্মগুরুর কন্যা এ নারীই পার্ক জিউন-হাই'র গোটা রাজনৈতিক জীবনে পথপ্রদর্শক হিসেবে কাজ করেন। সূত্র : এএফপি


বিবার্তা/হুমায়ুন/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com