শিরোনাম
‘উত্তর কোরিয়াকে সময়সীমা বেঁধে দেয়া হয়নি’
প্রকাশ : ১৮ জুলাই ২০১৮, ১৫:২৬
‘উত্তর কোরিয়াকে সময়সীমা বেঁধে দেয়া হয়নি’
ট্রাম্প ও কিম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার চুক্তি অনুযায়ী দেশটির নিরস্ত্রীকরণে কোনো তাড়াহুড়ো নেই।


যদিও ট্রাম্পের এর আগের অবস্থান ছিল ভিন্ন। এর আগে তিনি বলেছিলেন, পিয়ংইয়ংকে নিরস্ত্রীকরণ প্রক্রিয়া খুব দ্রুতই শুরু করতে হবে।


ট্রাম্প মঙ্গলবার সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের বিষয় নিয়ে আলোচনা চলছে এবং তারা অত্যন্ত ভালভাবে এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে আমাদের কোনো সময়সীমা নেই। আমাদের কোনো তাড়াহুড়ো নেই।


ট্রাম্প বলেন, সোমবার হেলসিঙ্কিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়া বিষয়ে আলোচনা হয়েছে। পুতিন উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ সংক্রান্ত আলোচনায় যুক্ত হতে যাচ্ছেন। এই অর্থে তিনি আমাদের সঙ্গেই রয়েছেন।


রিপাবলিকান প্রেসিডেন্ট ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে উত্তর কোরিয়ার নেতা এ উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেন। তবে এ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে ট্রাম্প ও কিমের মধ্যে হওয়া চুক্তিতে কোনো সময়সীমার উল্লেখ নেই।


যদিও সিঙ্গাপুর সম্মেলনের আগে ট্রাম্প প্রশাসন বলেছিল, কোনো বিলম্ব ছাড়া’ নিরস্ত্রীকরণের কাজ শুরু করা উচিত। বৈঠকের পর বলা হয়, এ প্রক্রিয়া দ্রুত শুরু হতে যাচ্ছে।


ওই সম্মেলনের একদিন পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের কাজ সম্পূর্ণভাবে শেষ করতে ট্রাম্পের পুরো মেয়াদ লাগতে পারে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com