বেকায়দায় ট্রাম্প
প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৬:২০
বেকায়দায় ট্রাম্প
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রুশ প্রেসিডেন্টের সঙ্গে শীর্ষ বৈঠকে রাশিয়ার প্রতি নরম মনোভাব দেখিয়ে এবং নিজ দেশ অ্যামেরিকার ‘নির্বুদ্ধিতা' নিয়ে সরব হয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প, যাকে বলে রীতিমতো বেকায়দায় পড়া।


এমন ঘটনা কয়েক বছর আগেও কল্পনা করা সম্ভব হতো না। অথচ এবার বাস্তবেই ঘটলো। রুশ-মার্কিন শীর্ষ বৈঠকের পর সংবাদ সম্মেলনে দু' দেশের প্রেসিডেন্দ্বয় একযোগে মার্কিন গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে তোপ দাগছেন, তাদের কার্যকলাপের বিষয়ে সংশয় প্রকাশ করছেন। ভাবা যায়?


সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ঠিক এমনই এক অবিশ্বাস্য ঘটনা প্রত্যক্ষ করলো বিশ্ববাসী। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীর জয় নিশ্চিত করতে রাশিয়ার সক্রিয় ভূমিকার অভিযোগ আবার অস্বীকার করলেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। ট্রাম্পও আবার জানালেন, তিনি নিজে কখনো এমন ষড়যন্ত্রে শামিল হননি এবং এ বিষয়ে রুশ প্রেসিডেন্টের বক্তব্য তিনি বিশ্বাস করছেন।
ঘরে-বাইরে প্রবল চাপ সত্ত্বেও ট্রাম্প প্রকাশ্যে রাশিয়ার বিরুদ্ধে একটি শব্দও উচ্চারণ করলেন না, তার বদলে তিনি রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্তের প্রশ্নে নিজের দেশের ‘বোকামি' নিয়ে সোচ্চার হয়ে উঠলেন। শীর্ষ বৈঠকের আগেই ট্রাম্প এক টুইট বার্তায় ''রাশিয়ার সঙ্গে সম্পর্কের চরম অবনতির জন্য'' নিজের দেশকেই দায়ী করেন। আর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় তাঁর এই বার্তার প্রতি সমর্থন প্রকাশ করে।


এমন অভূতপূর্ব ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। এমনকি রিপাবলিকান দল ও মার্কিন প্রশাসনের একটা অংশও সেই সমালোচনায় সুর মিলিয়েছে। ন্যাশানাল ইন্টেলিজেন্স প্রধান ড্যান কোটস স্পষ্ট বলেছেন, তিনি প্রেসিডেন্টের মূল্যায়নের সঙ্গে একমত নন। তাঁর মতে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলির মূল্যায়ন অনুযায়ী ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপ এবং মার্কিন গণতন্ত্রকে এখনো খর্ব করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া।


রিপাবলিকান দলের সংসদ সদস্য লিন্ডসে গ্র্যাহাম এক টুইট বার্তায় লেখেন, রাশিয়া মার্কিন প্রেসিডেন্টের জবাবকে দুর্বলতা হিসেবে গণ্য করবে এবং এর ফলে নতুন করে আরও সমস্যা সৃষ্টি হবে।


এসব সমালোচনার মুখে পরিস্থিতি সামাল দিতে ট্রাম্প এক টুইট বার্তায় মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি তাঁর ‘অগাধ' আস্থা প্রকাশ করেন। সূত্র : ডিডাব্লিউ


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com