গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২ ফিলিস্তিনি কিশোর
প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ০৩:৩৮
গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২ ফিলিস্তিনি কিশোর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলায় ২ ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। এই হামলায় আহত হয়েছে আরো ১২ জন। ফিলিস্তিনের এক স্বাস্থ্য কর্মকর্তার এই তথ্য নিশ্চিত করেছেন।


গতকাল শনিবারে গাজায় চালানো তাদের বিমান হামলায় আমির আল নিমরি (১৫) ও লুয়ায় কাতিল (১৬) নামে দুই কিশোর নিহত হয়েছে।


প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ওই দুই কিশোর ছাদে খেলাধুলা করছিলো। তখনই হামলায় প্রাণ হারায় তারা। এছাড়া আরো দুইজন আহত হয়েছে। এই নিয়ে মোট আহতের সংখ্যা দাঁড়ালো ১২ তে।


জানা যায়, ২০১৪ গাজা যুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ অভিযান শুরু করেছে ইসরায়েল। গত ৩০ মার্চ শুরু হওয়া গ্রেট রিটার্ন মার্চ কর্মসূচির পর থেকে ধারাবাহিক বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। কর্মসূচির শেষ দিনটিকে ফিলিস্তিনিরা‘নাকবা’ বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে।


গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, এবারের ভূমি দিবসের আন্দোলন শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর আহত হয়েছে ১৬ হাজারের বেশি মানুষ। তবে এর মধ্যে কোনো ইসরায়েলির হতাহতের খবর পাওয়া যায়নি।


আল কুতাইবা স্কয়ারটির সাথেই একটি পার্ক রয়েছে সেখানে পরিবার নিয়ে বেড়াতে যায় সবাই। তার কাছাকাছিই হামলা চালায় ইসরায়েল।


গাজার এক সংবাদিক মারাম হুমাইদ বলেন, ‘এজন্য এত বেসামরিক মারা যাচ্ছেন।’


এক টুইট বার্তায় হামলার কথা স্বীকার করেছে ইসরায়েলও। তারা জানায়, উচু ভবন লক্ষ্য করে হামলা চালিয়েছে। গতকাল শনিবার সকালে ইসরায়েল দাবি করে, তারা হামাসের স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে। সূত্র: আল-জাজিরা


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com