পাকিস্তানে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ০৯:৩৯
পাকিস্তানে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের বেলুচিস্তান ও খাইবার পাখতুন খাওয়া প্রদেশে দুটি রাজনৈতিক সমাবেশে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছে আরো ১৮০ জন।


বালুচিস্তানের কোয়েটার কাছে মাসতুং শহরে শুক্রবার চালানো এই হামলায় প্রাদেশিক নির্বাচনে বেলুচিস্তান আওয়ামীর পার্টির প্রার্থী নওয়াবজাদা সিরাজ রাইসানিসহ ১২৮ জন মানুষ প্রাণ হারিয়েছে। এতে আহত হয়েছে অন্তত ১৫০ জন।


একই দিন সকালে উত্তরাঞ্চলী খাইবার পাখতুন খাওয়া প্রদেশের বান্নু শহরে আরেকটি নির্বাচনী সমাবেশে মুখ্যমন্ত্রী আকরাম খান দুরানির গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। মুখ্যমন্ত্রী সুস্থ থাকলেও সেই হামলায় চারজন নিহত ও ৩২ জন আহত হয়েছে।


জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।


আগামী ২৫ জুলাই দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন হামলার ঘটনা ঘটছে। এর আগে মঙ্গলবার উত্তরাঞ্চলীয় পেশোয়ার শহরে একটি নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় ২২ জন নিহত হয়।


মাসতুং-এ শুক্রবারের হামলায় যতো মানুষের প্রাণহানি হয়েছে, পাকিস্তানে গত এক বছরেরও বেশি সময়ে একক কোনো হামলায় এতো ব্যাপক সংখ্যক মানুষের হতাহত হওয়ার ঘটনা ঘটেনি।


বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আগা ওমর বাঙ্গুলজাঈ জানান, বেলুচিস্তানের মাসতুং জেলায় শুক্রবার সন্ধ্যায় বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) নির্বাচনী সমাবেশে ভয়াবহ বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণে বিএপি নেতা ও প্রাদেশিক আসন পিবি-৩৫ এ’র প্রার্থী নওয়াবজাদা সিরাজ রাইসানি নিহত হয়েছেন।


সিরাজ বেলুচিস্তানের সাবেক মুখ্যমন্ত্রী নওয়াব আসলাম রাইসানির ছোট ভাই। ২০১১ সালে এই মাসতুং জেলাতেই গাড়িতে গ্রেনেড হামলায় সিরাজ রাইসানির ছেলে নিহত হয়। ওই গ্রেনেড হামলার সিরাজ নিজেও গাড়ির ভেতরে ছিলেন। কিন্তু ভাগ্যক্রমে তিনি বেঁচে যান।


তিনি আরো বলেন, আত্মঘাতী হামলার পর আহতদেরকে দ্রুত ডিস্ট্রিক্ট হেডকোয়ার্টার (ডিএইচকিউ) হাসপাতাল মাসতুং এবং কোয়েটার সিভিল হাসপাতালে নেয়া হয়। গুরুতর আহতদেরকে নেয়া হয়েছে সিএমএইচ কোয়েটা হাসপাতালে।


সিভিল হাসপাতালের মুখপাত্র ওয়াসিম বেগ বলেন, এই হাসপাতালে ৭৩ জনের মরদেহ ও ৭৩ জন আহত ব্যক্তিকে আনা হয়। আহতদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক।


এছাড়া ৩৭ জনের মরদেহ মাসতাংয়ের নবাব গাউস বক্‌স হাসপাতালে এবং ১২ জনের মরদেহ কোয়েটার বোলান মেডিকেল কমপ্লেক্সে নেয়া হয়েছে। সূত্র: বিবিসি, ডন ও আল জাজিরা


বিবার্তা/জাকিয়া


>>পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৫


>>পাকিস্তানে নির্বাচনী প্রচারণায় ফের হামলা, হতাহত ৭৫

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com