শিরোনাম
পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৫
প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ২৩:০১
পাকিস্তানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের বেলুচিস্তান ও খাইবার পাখতুন খাওয়া প্রদেশের দুটি শহরে রাজনৈতিক দুটি সমাবেশে আত্মঘাতী হামলায় এ পর্যন্ত ৮৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী।


আগামী ২৫ জুলাই দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন হামলার ঘটনা ঘটছে। দুই দিন আগেও নির্বাচনী প্রচারণায় হামলার ঘটনা ঘটেছিল।


শুক্রবারের একটি হামলা হয়েছে বেলুচিস্তান প্রদেশের প্রাদেশিক রাজধানী কোয়েটা থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণে দ্রিনগড় শহরে আওয়ামী পার্টি নামের একটি রাজনৈতিক দলের নির্বাচনী প্রচারণার মিছিলে। বিকালের ওই হামলায় দলটির প্রার্থী মীর সিরাজ রাইসানিসহ ৭০ জন মারা গেছেন। নিহত সিরাজ ওই প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী মীর আসলাম রাইসানির ছোট ভাই। এছাড়া অন্তত ১২০ জন আহত হয়েছেন। হাসপাতালে যে ৭৩ জনকে চিকিতসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে অন্তত ২০ জনের অবস্থা আশঙ্কাজনক।


এর আগে সকালে জেইউআই-এফ নামের একটি ধর্মীয় রাজনৈতিক দলের সমাবেশ শেষে আরেকটি হামলার ঘটনা ঘটে। ওই সমাবেশটির আয়োজন করা হয়েছিল হুওয়াইদ এলাকাতে। সমাবেশ শেষে লোকজন যখন চলে যাচ্ছিল তখন এই হামলার ঘটনা ঘটে। এই হামলায় রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে নিহত হন ৪ জন। আহত হন অন্তত ৩২ জন।



ওই সমাবেশটি অনুষ্ঠিত হচ্ছিল খাইবার পাখতুন খাওয়ার সাবেক প্রাদেশিক মুখ্যমন্ত্রী আকরাম খান দুররানির তত্ত্বাবধানে। কিন্তু হামলায় তার কোনো ক্ষতি হয়নি।


এর আগে গত মঙ্গলবার পেশোয়ারে এক আত্মঘাতী হামলায় নিহত হয়েছেন আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) প্রখ্যাত রাজনীতিবিদ হারুন বিলৌর। ওই হামলায় মোট ২০ জন নিহত এবং ৬৯ জন আহত হয়েছেন। হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। ২০১২ সালে তালেবান হারুন বিলৌর এর বাবাকেও হত্যা করেছিল।


গত ৭ জুলাই বান্নুতে মুত্তাহিদা মাজলিস-ই-আমাল (এমএমএ) এর ওপর হামলায় ৭ জন এবং চলতি মাসের শুরুতে উত্তর ওয়াজিরিস্তানের রামজাকে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের ওপর হামলায় ১০ জন আহত হয়।


সূত্র: ডন


বিবার্তা/কামরুল


<<পাকিস্তানে নির্বাচনী প্রচারণায় ফের হামলা, হতাহত ৭৫

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com