শিরোনাম
অতিথি যখন ডোনাল্ড ট্রাম্প
প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ১৭:১৬
অতিথি যখন ডোনাল্ড ট্রাম্প
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অতিথি হিসেবে এসে গৃহকর্তার প্রকাশ্য সমালোচনার দৃষ্টান্ত সহজে দেখা যায় না। কিন্তু অতিথি যদি হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তাহলে বুঝি সবই সম্ভব। শিষ্টাচার ভাঙার ক্ষেত্রে মার্কিনদেশের এই প্রেসিডেন্ট ইতিমধ্যেই সুপরিচিত হয়ে উঠেছেন। ব্রিটেন সফরে গিয়েও এ স্বভাব একটুও পালটাননি তিনি; সরাসরি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র ব্রেক্সিট সংক্রান্ত নীতির কড়া সমালোচনা করলেন। শুধু তা-ই নয়, প্রধানমন্ত্রী মে-র প্রতি একরকম অনাস্থা দেখিয়ে বলে বসলেন, পদত্যাগী পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ব্রিটেনের ‘দারুণ প্রধানমন্ত্রী’ হতে পারেন।


ব্রিটেনের ট্যাবলয়েড সংবাদপত্র ‘সান’-কে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প এসব বিস্ফোরক মন্তব্য করেছেন।


সম্প্রতি ব্রেক্সিটের পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে নিবিড় সম্পর্ক রাখার যে প্রচেষ্টা টেরেসা মে শুরু করেছেন, তার ফলে অ্যামেরিকার মতো দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি অসম্ভব হয়ে পড়তে পারে বলেও ব্রিটিশ প্রধানমন্ত্রীকে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।


ব্রেক্সিট নিয়ে এমনিতেই ঘরে-বাইরে কোণঠাসা ব্রিটিশ প্রধানমন্ত্রী। দুই কট্টর ব্রেক্সিটপন্থি মন্ত্রীর পদত্যাগের পর তিনি সবে ঘর গোছানোর চেষ্টা শুরু করেছেন। তারই মধ্যে মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্য তাঁর অবস্থানকে আরো দুর্বল করে তুলবে বলে মনে করা হচ্ছে।


ট্রাম্প আরো বলেন, ব্রিটেন শেষ পর্যন্ত ইইউ’র সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রাখলে মার্কিন প্রশাসন ব্রিটেনের বদলে ইইউ’র সঙ্গেই সংলাপ চালাবে।


তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী হলে ইইউ’র সঙ্গে আলোচনা ভেঙে দেবার হুমকি দিয়ে ছাড় আদায় করার চেষ্টা করতেন বলেও দাবি করেন ট্রাম্প এবং বলেন, টেরেসা মে আমার সেই পরামর্শ মেনে চলেননি।


প্রধানমন্ত্রীর সমালোচনার পাশাপাশি ট্রাম্প তাঁর (প্রধানমন্ত্রী) প্রতিপক্ষ বরিস জনসন সম্পর্কে ইতিবাচক মন্তব্য করে বলেন, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ব্রিটেনের ‘দারুণ’ প্রধানমন্ত্রী হতে পারেন।


ট্রাম্পের এসব আলটপকা কথা সম্বন্ধে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর কোনো মন্তব্য করেনি।


বিবার্তা/হুমায়ুন/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com