শিরোনাম
মেয়েকে নিয়ে ফিরছেন নওয়াজ, পৌঁছালেই গ্রেফতার
প্রকাশ : ১৩ জুলাই ২০১৮, ১৩:৪৩
মেয়েকে নিয়ে ফিরছেন নওয়াজ, পৌঁছালেই গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও সে দেশের মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) এর নেতা নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ লন্ডন থেকে পাকিস্তানের উদ্দেশে রওনা দিয়েছেন। দুবাইতে যাত্রাবিরতি শেষে শুক্রবার সন্ধ্যা নাগাদ তারা লাহোর পৌঁছাবেন বলে ধারণা করা হচ্ছে। সেখানে নামার পরপরই গ্রেফতার হতে পারেন তারা। তাদেরকে কারাগারে নিয়ে যাওয়ার জন্য বিমানবন্দরে হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে বলে জানা গেছে।


সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, লাহোরের বিমানবন্দরে অবতরণের পরপরই নওয়াজ ও মরিয়মকে গ্রেফতার করা হবে। দুর্নীতি মামলায় সে দেশের ‘জবাবদিহিতা আদালত’ (অ্যাকাউন্টিবিলিটি কোর্ট) ঘোষিত সাজা ভোগের জন্য তাদেরকে জেলে নিয়ে যাওয়া হবে।



২০১৭ সালে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণার পর পদত্যাগ করেন নওয়াজ। তার দল মুসলিম লীগ এখনও পাকিস্তানের ক্ষমতায় রয়েছে। দুর্নীতি মামলায় গত ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দেয় দেশটির অ্যাকাউন্টেবিলিটি কোর্ট। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়মকেও সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। সেইসঙ্গে মরিয়মের স্বামী ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত সফদারকে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।


এছাড়াও নওয়াজকে ৮০ লাখ এবং মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। আত্মসমর্পণের জন্য তাদেরকে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়। স্ত্রী বেগম কুলসুম নওয়াজের চিকিৎসার জন্য গত ১৪ জুন সপরিবারে লন্ডন যান নওয়াজ শরিফ। অ্যাভেনফিল্ড এলাকার নিজ বাসায় বসে মেয়ে মরিয়ম আর সাবেক অর্থমন্ত্রী ইসহাক ধরের সঙ্গে বসে মামলার রায় ঘোষণা শোনেন তিনি। এরপর নওয়াজ কন্যা মরিয়ম জানান, ১৩ জুলাই তারা দেশে ফিরবেন।


জানা গেছে, ঘোষণা মোতাবেক বৃহস্পতিবার লন্ডন থেকে একটি বিমানে করে রওনা দেন তারা। যাত্রাবিরতির জন্য আবুধাবিতে থামেন নওয়াজ ও মরিয়ম। সেখান থেকে ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই২৪৩ ফ্লাইটে করে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা তাদের।


ধারণা করা হচ্ছে, শুক্রবার সন্ধ্যা সোয়া ছয়টার মধ্যে তাদেরকে বহনকারী বিমানটি লাহোরের বিমানবন্দরে অবতরণ করবেন। সেখানে পৌঁছানোমাত্রই তাদেরকে গ্রেফতার করা হবে। এরপর সেখান থেকে হেলিকপ্টারে করে তাদেরকে ইসলামাবাদ নিয়ে যাওয়া হবে এবং সেখানকার আদিয়ালা জেলে কারাভোগ করতে হবে তাদেরকে।



লন্ডন থেকে রওনা দেয়ার আগে মরিয়ম নওয়াজ টুইটারে কয়েকটি ছবি পোস্ট করেছেন। একটি ছবিতে দেখা গেছে বাবা নওয়াজ শরিফ ও মেয়ে মরিয়ম লন্ডন হাসপাতালে কোমায় থাকা কুলসুম নওয়াজের কাছ থেকে অশ্রুসিক্ত বিদায় নিচ্ছেন।


৬ জুলাই রায় ঘোষণার আগে মেয়ে মরিয়ম এক টুইটার বার্তায় নওয়াজকে পিএমএল-এন এর সিংহ অভিহিত করে বলেন, রায় যাই হোক না কেন কোনও কিছুতেই ছাড় দেওয়া হবে না। পরে আরেক টুইটে তিনি লেখেন,‘এসব কোনও কিছুই নওয়াজ শরিফের জন্য নতুন নয়, অতীতে নির্বাসন, অযোগ্যতা এমনকি যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ সামলেছেন তিনি।’


পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এরপর তার আসনটি শূন্য হয়। ১৭ সেপ্টেম্বর শূন্য আসনে অনুষ্ঠিত নির্বাচনে পিএমএলএন-এর হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পান নওয়াজের স্ত্রী কুলসুম। তবে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগেই তার গলায় ক্যান্সার ধরা পড়ে। পিএমএল-এন তখন জানিয়েছিল, কুলসুমের ক্যান্সার আরোগ্যযোগ্য। তবে এখন কোমায় আছেন নওয়াজ পত্নী। সূত্র: ডন


বিবার্তা/শারমিন/শাহনাজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com