মিয়ানমারে ফিরলেই গ্রেফতার হচ্ছে রোহিঙ্গারা
প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ১৬:০৯
মিয়ানমারে ফিরলেই গ্রেফতার হচ্ছে রোহিঙ্গারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমার নামের দেশটি একদিকে বলছে যে, গত আগস্ট থেকে যে সাত লাখ রোহিঙ্গা দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়েছেন, তাদের ফেরত নেয়া হবে, অন্যদিকে যারা ফিরতে চাচ্ছেন তাদের গ্রেফতার করছে।


জাতিসংঘে মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জাইদ রা'দ আল হুসেইন এ খবর দিয়ে জানান, আমার অফিস ৫৮ জন রোহিঙ্গাকে গ্রেফতার করার খবর পেয়েছে। কিন্তু গ্রেফতারের কোনো কারণ দেখায়নি দেশটি।


উত্তর রাখাইন প্রদেশে এ পর্যন্ত ২০০ জনেরও কম রোহিঙ্গা ফেরত যেতে পেরেছেন বলে জানাচ্ছে জাইদের অফিস। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে দেয়া রিপোর্টে মৌখিকভাবে জাইদ জানান, ‘‘রাষ্ট্রপতির ক্ষমাসাপেক্ষে এদের বুথিদং কারাগার থেকে তথাকথিত রিসেপশন সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। তবে শর্ত হলো, তাদের একই রকমভাবে আটক থাকতে হবে।''


তিনি বলেন, ‘‘দেশটির সরকার রোহিঙ্গাদের ফেরত নিতে সম্মত হয়েছে, কিন্তু যারা ফেরত যাবার চেষ্টা করছে, সবাইকে না হলেও অনেককেই গ্রেফতার করছে।''


এ বছরও ১১ হাজার অধিবাসী রাখাইন থেকে পালিয়েছেন। জাতিসংঘ বলছে, এর অর্থ এখনো সেখানে সহিংসতা চলছে, যার ফলে তারা পালাতে বাধ্য হয়েছেন।


তবে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে উপস্থিত মিয়ানমারের প্রতিনিধিরা এই অভিযোগ অস্বীকার করে দাবি করেছেন, এখানে তথ্য বিকৃত করা হয়েছে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com