‘গোপনে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে উত্তর কোরিয়া’
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ০০:৪৮
‘গোপনে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে উত্তর কোরিয়া’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে আবারও নেতিবাচক রিপোর্ট দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা। মার্কিন গোয়েন্দা সূত্র দাবি করেছে, সম্প্রতি গোপন স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ জোরদার করেছে উত্তর কোরিয়া। পারমাণবিক অস্ত্রের জন্য গোপন স্থানে গত কয়েক মাস ধরে এই কর্মসূচি চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ডজনের বেশি মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল শনিবার টেলিভিশন চ্যানেল এনবিসি নিউজ এ তথ্য প্রকাশ করে।


এনবিসি নিউজ এই বিষয়ে মার্কিন গোয়েন্দা তথ্য সম্পর্কে অবহিত করণে মার্কিন কর্মকর্তাদের এই দাবি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। ট্রাম্প দাবি করেছিলেন, উত্তর কোরিয়া আর পারমাণবিক হুমকি নয়।


উত্তর কোরিয়া বিষয়ে সর্বশেষ মার্কিন গোয়েন্দা তথ্য অবহিত কর্মকর্তারা এনবিসি নিউজকে জানান, গত সাত মাসে পিয়ংইয়ং কোনও ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক পরীক্ষা চালায়নি। কিন্তু ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প জোরদার করেছে।


এক কর্মকর্তা বলেন, উত্তর কোরিয়া মজুদ কমাচ্ছে বা উৎপাদন বন্ধ করে দিয়েছে বলে কোনও প্রমাণ নেই। দীর্ঘদিন ধরেই দেশটি আমাদের কাছ থেকে অনেক কিছু গোপন করেছে। তারা যে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণা করছে সেটার সুস্পষ্ট প্রমাণ রয়েছে।


মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, দীর্ঘদিন ধরেই সন্দেহ করা হচ্ছে উত্তর কোরিয়া অন্তত একটি গোপন স্থানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প গড়ে তুলেছে।


পরমাণুনিরস্ত্রকরণের নির্দিষ্ট প্রতিশ্রুতি বাস্তবায়নে আলোচনার জন্য জুলাই মাসের শুরুতে উত্তর কোরিয়া যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।


এর আগে ২৭ জুন উত্তর কোরিয়া ইয়ংবিয়ুন পরমাণু গবেষণা কেন্দ্রের স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে পারমাণবিক কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘৩৮ নর্থ’ জানায়, পারমাণবিক গবেষণা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। এছাড়া কেন্দ্রের অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রয়েছে।


ওয়েবসাইটটি বলছে, ইয়ংবিয়ুন পরমাণু কেন্দ্রে ওয়াটার কুলিং ব্যবস্থার আধুনিকায়ন করা হয়েছে। নির্মাণ করা হয়েছে কুলিং ওয়াটার রিজার্ভার। কেন্দ্র পরিদর্শনকারী ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্যবহারের জন্য নির্মাণ করা হয়েছে দুইটি ভবন।


উল্লেখ্য, গত ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরীয় নেতা কিম জং উন প্রতিশ্রুতি দিয়েছিলেন, পারমাণবিক সক্ষমতা লাভের লালিত স্বপ্নকে জলাঞ্জলি দিতে তারা প্রস্তুত। বহুল প্রত্যাশিত ওই বৈঠকের দু’দিন আগেই ‘পুঙ্গেরি পারমাণবিক স্থাপনা’ধ্বংস করে যুক্তরাষ্ট্রকে ইতিবাচক বার্তা দেন কিম। সে সময় কিমের এমন কর্মকাণ্ডের উচ্ছ্বসিত প্রশংসা করে ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়া এখন আর পারমাণবিক হুমকি নয়।’


বিবার্তা/শারমিন/শাহনাজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com