শিরোনাম
নাইজেরিয়ায় কৃষক-পশুপালক সংঘর্ষে নিহত ৮৬
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ১১:৫৬
নাইজেরিয়ায় কৃষক-পশুপালক সংঘর্ষে নিহত ৮৬
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় প্রদেশ প্লাতেয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সংঘর্ষে অন্তত ৮৬ জন নিহত হয়েছে। রাজ্যটির পুলিশ একথা জানিয়েছে।


স্থানীয় কিছু গণমাধ্যমে বলা হয়েছে, বেরোম গোষ্ঠীর কৃষকরা ‍বৃহস্পতিবার ফুলানি গোষ্ঠীর পশুপালকদের ওপর হামলা করলে এই সংঘর্ষের সূত্রপাত হয়। এ সময় পাঁচজন নিহত হয়। এর বদলা নিতে শনিবার পাল্টা হামলা হলে আরো বহু মানুষের মৃত্যু হয়।


এই এলাকায় জমি দখল নিয়ে জাতিগত গোষ্ঠীগুলোর মধ্যে সহিংসতার কয়েক দশকের দীর্ঘ ইতিহাস রয়েছে।


রাজ্যটির তিনটি অংশে বর্তমানে কারফিউ জারি করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৬ থেকে ভোর ৬টা পর্যন্ত রিয়ম, বারিকিন লাদি ও জস সাউথ এলাকায় এই কারফিউ বলবৎ থাকবে।


রাজ্যের পুলিশ কমিশনার উনদি আদি জানান, সহিংসতার পর গ্রামে গ্রামে তল্লাশি চালিয়ে ৮৬ জন নিহত ও ছয়জন আহত হওয়ার তথ্য পেয়েছেন তারা। এই সংঘাতের মধ্যে অন্তত ৫০টি বাড়ি, ১৫টি মোটরসাইকেল ও দুটি গাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে।


নাইজেরিয়ার ওই অঞ্চলে জমি নিয়ে কৃষক ও পশুপালকদের মধ্যে দ্বন্দ্ব বহুদিনের। তবে সাম্প্রতিক সময়ে এই সহিংসতা সাম্প্রদায়িক সংঘাতের রূপ পেয়েছে। দুই পক্ষের সংঘর্ষে কেবল ২০১৭ সালেই সহস্রাধিক মানুষের প্রাণ গেছে।


আধা যাযাবর পশুপালক গোষ্ঠী ফুলানিরা মূলত মুসলমান। অন্যদিকে নাইজেরিয়ার মধ্যাঞ্চলে বসতি গড়া বেরোম কৃষকরা মূলত খৃস্টান ধর্মাবলম্বী। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com